সিলেটটুডে ডেস্ক

১৬ এপ্রিল, ২০২০ ২১:৩৩

ফের বাড়লো ব্যাংক লেনদেনের সময়সীমা

দেশে ব্যাংকগুলোর লেনদেনের সময়সীমা ফের বাড়ানো হয়েছে। আগামী রোববার থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ব্যাংকের শাখায় লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। তবে আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক বেলা ২টা পর্যন্তই খোলা থাকবে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে দেশের তফসিলি ব্যাংকগুলোর প্রতি এ নির্দেশনা দেয়া হয়। লকডাউনের মধ্যে ব্যবসায়িক লেনদেন সারতে সমস্যা হওয়ায় পরিপ্রেক্ষিতে লেনদেনের সীমা বাড়ানো হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, অনলাইন সুবিধা সম্বলিত শাখাগুলো গ্রাহকদের সুবিধার বিষয়টি বিবেচনা করে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখবে। তবে অনলাইন সুবিধা বহিভূর্ত সব শাখা খোলা রাখতে হবে। জেলা শহরে ব্যাংকগুলোর একাধিক শাখা থাকলে অন্তত একটি শাখা প্রতি কার্যদিবসেই খোলা রাখার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মহানগর বা বিভাগীয় পর্যায়ে সব এডি শাখা খোলা রাখার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপনে বলা হয়, শুধু গুরুত্বপূর্ণ ও জরুরি বৈদেশিক লেনদেন সম্পাদনের জন্য দেশের অন্যান্য স্থানে ব্যাংকের স্বীয় বিবেচনায় নির্বাচিত এডি শাখা খোলা রাখতে হবে। শ্রমঘন শিল্প এলাকায় অবস্থিত সব ব্যাংকের সব শাখা খোলা রাখতে হবে।

এছাড়া মহানগর, জেলা বা উপজেলা প্রশাসন কর্তৃক লকডাউন ঘোষণাকৃত এলকায় সংশ্লিষ্ট প্রশাসনের সঙ্গে আলোচনা করে জরুরি বিবেচনায় কমপক্ষে একটি শাখা প্রতিকার্যদিবসে খোলা রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে। খোলা রাখা শাখার কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত নির্বিঘ্ন রাখার বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে অবহিত করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন


বাংলাদেশ ব্যাংক বলেছে, গ্রাহকের প্রয়োজনে নগদ বা চেকের মাধ্যমে অর্থ জমা এবং উত্তোলন, ডিডি/পে-অর্ডার ইস্যু, শ্রমঘন শিল্প এলাকায় শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে যাবতীয় ঋণ নিয়মাচার পরিপালনপূর্বক ঋণ মঞ্জুর ও বিতরণসহ বিভিন্ন কার্যক্রম, ট্রেজারি চালান গ্রহণ, বিভিন্ন প্রকার জাতীয় সঞ্চয় সার্টিফিকেটের মেয়াদপূর্তিতে নগদায়ন ও কুপন অর্থ পরিশোধসহ বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমের বা ক্লিয়ারিং ব্যবস্থার আওতায় অন্যান্য লেনদেন সুবিধা প্রদান নিশ্চিত করতে হবে।

শাখা খোলা রাখার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাইডলাইনসহ সংশ্লিষ্ট বিষয়ে জারিকৃত নির্দেশনা মেনে চলতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখার ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে সরকারের সাধারণ ছুটির মধ্যে ব্যাংক সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্রাহক লেনদেনের সময়সীমা রেখে ২ এপ্রিল নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় অন্যান আনুষঙ্গিক কাজের জন্য বিকাল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা রাখার কথা বলা হয়।

পরে বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তা করোনায় আক্রান্ত শনাক্ত হলে ১২ এপ্রিল থেকে দৈনিক ব্যাংকিং লেনদেন এবং লেনদেন পরবর্তী অনুষাঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সময়সূচি যথাক্রমে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দুপুর ২টা পর্যন্ত পুনঃনির্ধারণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত