সিলেটটুডে ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০২০ ১৫:১৯

বিভেদ ভুলে আবারও এক হচ্ছে গণফোরাম

বিভেদ ভুলে হচ্ছে প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। দীর্ঘ আলোচনার মাধ্যমে শনিবার বিবদমান দুই পক্ষের নেতারা ঐকমত্যে পৌঁছান, কাঁধে কাঁধ মিলিয়ে দলীয় কার্যক্রম চালানোর বিষয়ে প্রতিশ্রুতি দেন।

রোববার (১৩ ডিসেম্বর) দুপুরে সভাপতি ড. কামাল হোসেন গণমাধ্যমে এক বিবৃতির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করে জানান, সম্প্রতি গণফোরামের অভ্যন্তরে ভুল বুঝাবুঝির কারণে উদ্ভূত পরিস্থিতি সমাধানের মাধ্যমে সকল সহকর্মীদের সাথে নিয়ে জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হবে। এছাড়া পাল্টাপাল্টি বহিষ্কারও তুলে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এরা আগে গতকাল দলের নেতা ও সংসদ সদস্য এম মোকাব্বির খান বলেন, ‘পরিবারে মান-অভিমান স্বাভাবিক। আমাদের মধ্যেও হয়েছিল, এখন মিটে গেছে। জন্মের পর থেকেই গণফোরামের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ, সামনে এ ঐক্য আরও দৃঢ় হবে।’

ঐক্য প্রক্রিয়ার বিষয়ে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেন, ‘আমরা সব সময় ঐক্যবদ্ধ ছিলাম। মাঝখানে কিছু বিষয়ে মতবিরোধ দেখা দিয়েছিল, এখন তা মিটে গেছে। এখন দ্রুত কীভাবে কাউন্সিল করা যায়, তা নিয়ে আমরা আলোচনা করছি।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত অভ্যন্তরীণ বিষয়। আমরা নিজেরা ঠিক করে সবাইকে জানিয়ে দেব।’

বিজ্ঞাপন

বহিষ্কার-পাল্টা বহিষ্কার নিয়ে এ বছর গণফোরামে বিরোধ চরমে পৌঁছে। এমন প্রেক্ষাপটে গত ২৬ সেপ্টেম্বর বর্ধিত সভা ডেকে দলের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও অধ্যাপক আবু সাইয়িদের নেতৃত্বাধীন অংশ আগামী ২৬ ডিসেম্বর কাউন্সিল করার ঘোষণা দেয়। এরপর গত ১৭ অক্টোবর ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন অংশ বর্ধিত সভা ডেকে ১২ ডিসেম্বর কাউন্সিল করার কথা জানায়। দুপক্ষের পাল্টাপাল্টি অবস্থানে ড. কামাল হোসেন নেতাদের ডেকে নিয়ে বৈঠক করেন। সেখানে তিনি সবাইকে মিলেমিশে কাজ করার আহ্বান জানান। তবে মন্টু-সুব্রত-সাইয়িদরা তাদের আট নেতার বিরুদ্ধে বহিষ্কারাদেশ প্রত্যাহারের শর্ত দেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে কামাল হোসেন সম্মতি দেন এবং ১২ ডিসেম্বরের কাউন্সিল স্থগিত করেন। তবে আরও কিছু বিষয়ে ঐকমত্যের জন্য দুপক্ষের শীর্ষনেতারা পরস্পরের সঙ্গে আলোচনা অব্যাহত রাখেন। এরই ধারাবাহিকতায় শুক্রবার এম মোকাব্বির খান ও সাইদুর রহমান রাজধানীর এলিফ্যান্ট রোডে মোস্তফা মহসিন মন্টুর বাসায় যান। সেখানে তারা ঐক্য প্রক্রিয়া নিয়ে দীর্ঘক্ষণ আলাপ করেন।

এক পর্যায়ে কামাল হোসেনকে ফোন করেন মন্টু। তখন তিনি দুপক্ষের নেতাদের তার বেইলি রোডের বাসায় আসতে বলেন। কামাল হোসেনের বাসায় আলোচনার পর সবাই একমত হলে বিবৃতির খসড়া প্রস্তুত করা হয়। দলীয় প্যাডে স্বাক্ষর করে কামাল হোসেন চূড়ান্ত বিবৃতি মন্টুকে লিখতে বলেন। এটিই আজ কামাল হোসেনের মতিঝিলের চেম্বার থেকে গণমাধ্যমে পাঠানো হবে বলে জানান গণফোরাম নেতা লতিফুল বারী হামিম।

আপনার মন্তব্য

আলোচিত