নিজস্ব প্রতিবেদক

২৮ ডিসেম্বর, ২০১৫ ১১:০৮

মধ্যরাতেই শেষ হচ্ছে নির্বাচনী প্রচারণা

পৌরসভা নির্বাচন ২০১৫

আগামী ৩০ ডিসেম্বর প্রথম বারের মত দলীয়ভাবে অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনের নির্বাচনী প্রচারণা সোমবার মধ্যরাতে শেষ হচ্ছে।

প্রথমবারের মত দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় জাতীয় নির্বাচনের আমেজ দেখা যাচ্ছে দেশজুড়ে।

নির্বাচনী প্রচারের সময় শান্তিপূর্ণ এবং অনিয়ম দু’ধরণের ঘটনাই চলছে। নির্বাচনে অংশগ্রহণকারী আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি প্রত্যেকেই নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগের অঙ্গুলি নিক্ষেপ করেছেন। এর জবাবে সিইসি বলেছেন, সবাই যখন অভিযোগ করছে তখন মনে হচ্ছে নির্বাচন কমিশন ঠিক পথেই আছে।

নির্বাচনী প্রচারণার দিকে লক্ষ্য করলে দেখা যায়, সিলেট, চট্টগ্রাম ও বরিশালসহ অনেক জায়গায় শান্তিপূর্ণ এবং ভালো পরিবেশে প্রচারণা চালিয়েছে প্রার্থীরা। তবে অনেক জায়গায় সহিংসতা ও অনিয়মের ঘটনা ঘটেছে।

নির্বাচনী প্রচারণায় সংসদ সদস্যদের অংশগ্রহণের ওপর বিধিনিষেধ থাকলেও অনেকেই মানেন নি। তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এবং ধর্মমন্ত্রী মতিউর রহমানের বিরুদ্ধে আচরণবিধি ভেঙে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণার অভিযোগ ওঠলে সে অভিযোগের সত্যতা পায় নি বলে জানিয়েছে নির্বাচন কমিশন। যদিও একই কারণে সে প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বরগুনা ১ ও ২ আসনের আওয়ামী লীগ দলীয় দুই সংসদ সদস্যকে আচরণবিধি ভেঙে প্রচারণার অভিযোগে প্রেক্ষিতে তাদেরকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

প্রথম বারের মত দলীয় প্রতীক নিয়ে হতে যাওয়া এই স্থানীয় নির্বাচনে ভোটারদের ওপর জাতীয় রাজনীতির পুরো প্রভাব পড়েছে. কারণ এখানে সবগুলো বড় রাজনৈতিক দল অংশ নিচ্ছে। নিয়ম অনুযায়ী, ভোটের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের সব ধরনের প্রচারণা শেষ করতে হবে।

ফলে আজ সোমবার দিবাগত মধ্যরাতেই প্রার্থীদের সব ধরণের প্রচারণা বন্ধ করতে হবে। সেই সঙ্গে ভোট শেষের পরবর্তী ৪৮ ঘণ্টাও কোনও মিছিল-শো-ডাউন করা যাবে না।

আপনার মন্তব্য

আলোচিত