সিলেটটুডে ডেস্ক

২৪ ফেব্রুয়ারি , ২০২৩ ১৪:০৯

যুবদলের কেন্দ্রীয় কমিটিতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধীর পুত্র

বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছেন একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামির পুত্র। যুবদলের এই নেতা অপর এক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির ভাগ্নেও।

খায়রুজ্জামান লিংকন নামে ওই যুবদল নেতা সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন।

লিংকন যুদ্ধাপরাধী এমএ জাহিদ হোসেন খোকন ওরফে খোকন রাজাকারের পুত্র, এবং অপর ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকারের ভাগ্নে।

গত বুধবার (২২ ফেব্রুয়ারি) বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুবদলের ২৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন, যেখানে স্থান হয় খায়রুজ্জামান লিংকনের।

ফরিদপুর জেলার নগরকান্দার খায়রুজ্জামান লিংকন দীর্ঘদিন ধরে সুইডেন প্রবাসী। সুইডেনে যুবদল সেক্রেটারির দায়িত্ব পালন করছেন তিনি। তার বাবা খোকন রাজাকার একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত হওয়ার পর পরই দেশ থেকে পালিয়ে সুইডেনে পুত্রের কাছে চলে যায়।

এদিকে, লিংকনকে যুগ্ম সম্পাদক পদমর্যাদায় যুবদলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবে মনোনীত করার পর নানা মহলে সমালোচনা শুরু হয়েছে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের প্রশ্নে বিএনপি যখন যুদ্ধাপরাধী দল জামায়াতে ইসলামীর সঙ্গে দূরত্ব বজায় রেখেছে চলেছে সেখানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক যুদ্ধাপরাধীর পুত্র কীভাবে সংগঠনটির এমন পদ পান, প্রশ্ন উঠেছে। তবে যুবদল সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু বলছেন, তার (খায়রুজ্জামান লিংকন) বাবা কী করেছে জানি না। সে দল করা লোক, আমাদের যুবদলের পুরনো নেতা।

এ বিষয়ে জানতে খায়রুজ্জামান লিংকনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফরিদপুরের নগরকান্দার পৌর বিএনপি নেতা কুখ্যাত রাজাকার পলাতক এমএ জাহিদ হোসেন ওরফে খোকন রাজাকারকে ২০১৪ সালের নভেম্বরে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১১ সালে নগরকান্দার পৌর মেয়র নির্বাচিত হওয়ার পর যুদ্ধাপরাধের অভিযোগে তদন্ত শুরু হলে পালিয়ে যান তিনি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলে তাকে মেয়র পদ থেকে বরখাস্ত করে সরকার। বর্তমানে সুইডেনে তার ছেলে ও মেয়ের কাছে আছেন খোকন। লিংকন শুধু খোকন রাজাকারের ছেলেই নন, তিনি দণ্ডপ্রাপ্ত আরেক রাজাকারের ভাগ্নে। মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি আবুল কালাম আজাদ ওরফে বাচ্চু রাজাকার তার মামা। বাচ্চু রাজাকারও বর্তমানে পলাতক আছেন।

আপনার মন্তব্য

আলোচিত