সিলেটটুডে ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০১৫ ১৯:৩৯

নির্বাচনে ভোট পড়েছে ৭৪%

পৌরসভা নির্বাচন ২০১৫

সদ্য সমাপ্ত পৌরসভা নির্বাচনে স্থগিত হওয়া ভোটকেন্দ্রগুলো বাদ দিলে মেয়র পদে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের পর কমিশনের হাতে আসা তথ্য সমন্বয় করে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বৃহস্পতিবার এ তথ্য জানান।

তিনি বলেন, “মেয়র পদে ২০৭টি পৌরসভায় গড়ে ৭৩.৯২ শতাংশের বেশি ভোট পড়েছে।”

ভোটের দিন দুপুরে প্রথম চার ঘণ্টায় ৩৫ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছিল বলে ধারণা দিয়েছিলেন নির্বাচন কমিশনার আবু হাফিজ।

এবারের তফসিল অনুযায়ী ভোটের তালিকায় থাকা ২৩৪ পৌরসভার মধ্যে মেয়র পদে সাতজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় বুধবার ভোট হয়েছে ২২৭ পৌর এলাকায়।

তার মধ্যে অনিয়ম ও গোলযোগের কারণে নরসিংদীর মাধবদী পৌরসভা এবং অন্য ১৮ পৌরসভার আরও ৩৮টি কেন্দ্র স্থগিত করা হয়।

কেন্দ্র স্থগিত থাকা পৌরসভাগুলো বাদ দিয়ে বাকি পৌরসভায় মেয়র পদে ৬০ লাখ ৬৩ হাজার ভোটারের মধ্যে ৪৪ লাখ ৮১ হাজারের বেশি ভোট পড়েছে বলে জানান সচিব।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন ইসির অধীনে দশম সংসদ নির্বাচন, উপজেলা ও তিন সিটি করপোরেশনের ভোট পড়ার হারের চেয়ে এই হার বেশি। তার আগে নবম সংসদ নির্বাচনে সর্বোচ্চ ৮৭ শতাংশ ভোট পড়েছিল।

ইসির উপ সচিব সামসুল আলম জানান, এসব পৌরসভায় ৭৮ হাজার ২৯৫টি ভোট বাতিল হওয়ায় বৈধ ভোট পড়েছে ৪৪ লাখ ২ হাজার ৮৩৫টি। মেয়র পদে সর্বোচ্চ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৪৭ শতাংশ ভোট পড়েছে।

বেসরকারিভাবে প্রকাশিত ২২৭টি মেয়র পদের ফলাফলে আওয়ামী লীগের নৌকা প্রতীক জিতেছে ১৭৭টিতে; আর বিএনপির প্রার্থীরা ধানের শীষ প্রতীক নিয়ে ২২টিতে জয় পেয়েছেন।

এ নির্বাচন পর্যবেক্ষণ করে পর্যবেক্ষক সংগঠন ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’ বলেছে, সব মিলিয়ে পৌরসভাগুলোতে ৭২ শতাংশ ভোট পড়েছে এবার।

আপনার মন্তব্য

আলোচিত