সিলেটটুডে ডেস্ক

০৫ জুন, ২০২৩ ১২:৪৭

ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে অংশ নেবেন হিরো আলম

ছবি: সংগৃহীত

আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৭ আসনে নির্বাচন করবেন কন্টেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম ওরফে হিরো আলম।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে হিরো আলম আজ মনোনয়নপত্র সংগ্রহ করবেন। নির্বাচনে অংশগ্রহণের তথ্য হিরো আলম নিজেই নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ঢাকা-১৭ আসনে নির্বাচনের অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কেন নিয়েছি সেটা এখনই বলতে চাই না। আজ দুপুরের পর মনোনয়নপত্র আনতে যাব।’

আগামী ১৭ জুলাই ঢাকা-১৭ আসনে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১ জুন আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এই উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

জাহাংগীর আলম বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৮ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৭ জুলাই। ব্যালটের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এই উপনির্বাচনের ভোটগ্রহণ করা হবে বলেও জানান জাহাংগীর আলম।

দীর্ঘদিন রক্তে সংক্রমণজনিত রোগে ভুগে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ১৫ মে মৃত্যুবরণ করেন ফারুক। এরপর আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। সংসদের কোনো আসন শূন্য হলে নব্বই দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। এই হিসাবে আসনটিতে ১২ আগস্টের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী পাঁচ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আসনটিতে যিনি নির্বাচিত হবেন তিনি ছয় মাসের মতো সময়ের জন্য সংসদ সদস্য হবেন।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) ও বগুড়া-৬ (সদর) উপ-নির্বাচনে প্রার্থী হয়েছিলেন হিরো আলম। নির্বাচনের বগুগা-৪ আসনে মাত্র ৮৩৪ ভোটে হেরে যান তিনি। তবে বগুড়া-৬ আসনে হেরে জামানত বাজেয়াপ্ত হয় তার।

আপনার মন্তব্য

আলোচিত