সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৬ ২০:৪৯

খালেদার প্রস্তাব ‘পৌষমাসের ওয়াজ আষাঢ় মাসে’ : সুরঞ্জিত

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সংলাপ প্রস্তাবকে ‘পৌষ মাসের ওয়াজ আষাঢ় মাসে’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত।

৫ জানুয়ারি জনসভায় খালেদা জিয়ার সংলাপের আহ্বানের জবাবে শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।

সুরঞ্জিত বলেন, “সংলাপের সময় প্রধানমন্ত্রী যখন ডাকলেন, বলেন আসেন চা খেয়ে যান। তখন বললেন, না আমি হরতাল করবো। এখন দেশ, গণতন্ত্র সবই সঠিকভাবে চলছে। বিপদ হইছে খালেদা জিয়াকে নিয়ে। দুই বছর আগের কথা তিনি দুই বছর পরে এসে বলছেন।“

‘নিয়মতান্ত্রিক রাজনীতিতে খালেদা জিয়ার ফিরে আসাকে’ স্বাগত জানিয়ে সুরঞ্জিত বলেন, জেনারেটর লন্ডনে আর বাত্তি জালান ঢাকায়- এটা চলবে না। জেনারেটর ঠিক করে বাত্তি জালান, নইলে বিপদ। নন ইস্যুকে ইস্যু করা যাবে না।”

শুক্রবার (৮ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এ আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উদ্দেশে তিনি বলেন, “এখন থেকে সাংবিধানিকভাবে নিয়মতান্ত্রিক রাজনীতি করব- সেটা বলতে হবে।

আওয়ামী লীগের এই নেতা বিএনপি নেত্রীর উদ্দেশে বলে, “সুষ্ঠু ধারার রাজনীতির বিষয়ে সংলাপ হতে পারে।কিন্তু তা করতে হলে আগে পাকিস্তানি ভাবধারার রাজনীতি ছাড়তে হবে; মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর প্রতি বিশ্বাস আনতে হবে।”

তবে নির্বাচন নিয়ে সংলাপ শুধুমাত্র নির্বাচনের কাছাকাছি সময়েই হতে পারে বলে মন্তব্য করেন সুরঞ্জিত সেনগুপ্ত।

“নির্বাচন নিয়ে সংলাপ করতে চান? সেটা তো নির্বাচন যখন কাছাকাছি আসবে তখন… মানে নির্বাচনের আগে। সংবিধান লঙ্ঘন করে কোনো সংলাপ করতে আওয়ামী লীগ পারবে না। সংবিধান সংশোধন করেও কোনো আলাপ-আলোচনা হবে না।

“আপনি যে সংলাপ করবেন, সেই সংলাপের বিরোধী আওয়ামী লীগ নয়। কিন্তু কিসের সংলাপ সেটা বলতে হবে।”

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ আয়োজিত সভায় আওয়ামী লীগ নেতা শামসুল হক টুকু, বলরাম পোদ্দার, কৃষকলীগ নেতা শেখ জাহাঙ্গীর আলম ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা বক্তব্য দেন।

আপনার মন্তব্য

আলোচিত