সিলেটটুডে ডেস্ক

০৯ জানুয়ারি, ২০১৬ ২১:৪৭

২৮ মার্চ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন

আওয়ামী লীগের ২০তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন আগামী ২৮ মার্চ অনুষ্ঠিত হবে।

শনিবার (৯ জানুয়ারি) গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছেন।

আওয়ামী লীগের ১৯তম জাতীয় সম্মেলন হয়েছিল ২০১২ সালের ২৯ ডিসেম্বর। ওই কমিটির মেয়াদ গত ২৯ ডিসেম্বর শেষ হয়।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এদিন বৈঠকে বক্তব্যের শুরুতে জাতীয় কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ানোর কথা বলেন। ২০তম জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারণ এবং তার প্রস্তুতির জন্য উপ-কমিটি গঠনের কথাও বলেন তিনি।

তবে সম্মেলন প্রস্তুতির উপ-কমিটিগুলো এই বৈঠকে করা হয়নি। বৈঠক থেকে সৈয়দ আশরাফুল ইসলামকে উপ-কমিটিগুলো করার দায়িত্ব দেওয়া হয়েছে।

১৯তম জাতীয় সম্মেলনের তিন বছর তিন মাস পর আওয়ামী লীগের ২০তম সম্মেলন হতে যাচ্ছে।

শেষ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে কোনো পরিবর্তন হয়নি। সে সময় দ্বিতীয় মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান সৈয়দ আশরাফ।

শনিবারের বৈঠকে কেন্দ্রীয় সম্মেলনের তারিখ নির্ধারণ, তৃণমূলকে চাঙ্গা করা, ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের সক্রিয় করা, সাংগঠনিক তৎপরতা বাড়াতে করণীয় ঠিক করাসহ বেশ কয়েকটি সাংগঠনিক সিদ্ধান্ত নেয়ার কথাও তিনি জানিয়েছিলেন।

উল্লেখ্য, গত বছরের ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের তিন বছর মেয়াদ পূর্ণ হয়। ওই বছর ১১ সেপ্টেম্বর দলের কার্যনির্বাহী সংসদের সভায় ২০১৫ সালের ডিসেম্বরে জাতীয় সম্মেলনের সিদ্ধান্ত হলেও পৌর নির্বাচনের কারণে কাউন্সিল পিছিয়ে যায়।

গঠনতন্ত্র অনুযায়ী প্রতি তিন বছর পর জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হওয়ার বিধান। এর আগে ২০১২ সালের ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন নিয়ে কালক্ষেপণ না হলেও সাতটি সহযোগী সংগঠনের মধ্যে চারটির সম্মেলন হচ্ছে না একযুগ ধরে। সহযোগী সংগঠনগুলোর মধ্যে ২০০৩ সালের ১২ জুলাই মহিলা আওয়ামী লীগ, ২০০৪ সালের ১৫ মার্চ যুব মহিলা লীগ, একই বছর আওয়ামী আইনজীবী পরিষদ এবং ৮ আগস্ট তাঁতিলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রায় কাছাকাছি সময়ে সম্মেলন অনুষ্ঠানের পর ২০১২ সালের ১১ জুলাই স্বেচ্ছাসেবক লীগ, ১৪ জুলাই যুবলীগ এবং ১৯ জুলাই কৃষক লীগ আরেক দফা কেন্দ্রীয় সম্মেলন করে নতুন নেতৃত্ব নির্বাচিত করে। সে হিসেবে তিন বছর মেয়াদি এ কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে গত জুলাইয়ে। গত বছরের ডিসেম্বরের মধ্যে সহযোগী সংগঠনগুলোর সম্মেলনের তোড়জোড় দেখা গেলেও শেষ পর্যন্ত সেটা ঝুলে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত