সিলেটটুডে ডেস্ক

০১ সেপ্টেম্বর, ২০২৩ ০৪:১৩

হেফাজতের নতুন কমিটিতে ফিরেছেন বিতর্কিতরাও, জায়গা হয়নি মামুনুলের

বৃহস্পতিবার হেফাজতে ইসলাম বাংলাদেশের কমিটি পুনর্গঠিত হয়েছে। পুনর্গঠনের আগে এই কমিটির সদস্য সংখ্যা ছিল ৬৫ জন। তবে পুনর্গঠিত কমিটিতে স্থান দেওয়া হয়েছে ২০২ জনকে।

কমিটিতে ফিরে এসেছেন আগের কমিটি থেকে বাদ পড়া বিতর্কিত নেতারাও। তবে নারী কেলেঙ্কারিতে জড়িত থাকার কারণে গ্রেপ্তার মাওলানা মামুনুল হককে কমিটিতে রাখা হয়নি।

হেফাজতের নতুন কমিটিতে ঠাঁই পাওয়া বিতর্কিত উল্লেখযোগ্য নেতাদের একজন সাবেক সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী। তার নতুন পদ যুগ্ম মহাসচিব।

২০১৩ সালে লালখান বাজার মাদ্রাসায় বোমা তৈরির অভিযোগে গ্রেপ্তার হওয়া নেতা মুফতি হারুন বিন ইজহার পেয়েছেন যুগ্ম মহাসচিবের পদ। তার ভাই মাওলানা মুসা বিন ইজহার পেয়েছেন সহকারী মহাসচিব পদ।

এছাড়া নতুন কমিটিতে ঠাঁই পেয়েছেন বিলুপ্ত কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব জুনায়েদ আল হাবিব, যুগ্ম মহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ুবী ও মঞ্জুরুল ইসলাম আফেন্দী এবং সহকারী মহাসচিব পদে সাখাওয়াত হুসাইন রাজিসহ কয়েকজন।

অবশ্য, আল্লামা শফির আনাস মাদানি এবং শফিপন্থি হিসেবে পরিচিত নেতা মঈনুদ্দিন রুহীকে এ কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি।

সংগঠনের প্রচার সম্পাদক মুফতি কেফায়াতুল্লা আজহারী জানান, গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পুনর্গঠিত কমিটি অনুমোদন করা হয়। সংগঠনের মহাসচিব আল্লামা সাজিদুর রহমানের নেতৃত্বে ১২ সদস্যবিশিষ্ট সাব-কমিটি বৈঠক করে পূর্বের ও বর্তমান কমিটির সমন্বয়ে খসড়া কমিটির তালিকা করে। পরে হেফাজতে ইসলামের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী ৫৩ সদস্যবিশিষ্ট উপদেষ্টা পরিষদ এবং ২১১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কার্যকরী কমিটির তালিকা অনুমোদন করেন। এ সময় উপস্থিত ছিলেন মুফতি জসীমুদ্দীন, জুনায়েদ আল হাবীব, মুহিউদ্দীন রাব্বানী, আইয়ুব বাবুনগরী, মীর ইদরীস, কেফায়াতুল্লাহ আজহারী প্রমুখ।

বিলুপ্ত কমিটির সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘আমাকে পুনর্গঠিত কমিটিতে ফিরিয়ে আনায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আশা করি, নতুন কমিটির কর্মকাণ্ডে হেফাজতে ইসলামের হারানো গৌরব আবার ফিরে আসবে।’

২০১৩ সালে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের অবস্থান কর্মসূচিকে পরবর্তীকালে সরকার পতনের আন্দোলনে পরিণত করার চেষ্টা চালানো হয়। একপর্যায়ে কোণঠাসা হয়ে পড়লেও হেফাজতে ইসলামকে নিয়ে সরকারকে বাড়তি মনোযোগ দিতে হয়। ২০২০ সালের ১৫ নভেম্বর ১৫১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করে হেফাজতে ইসলাম। এই কমিটি ২০২১ সালের ২৫ এপ্রিল রাতে বিলুপ্ত ঘোষণা করা হয়।

গত ৫ আগস্ট কমিটি পুনর্গঠনের উদ্দেশ্যে একটি সাব-কমিটি গঠন করে সংগঠনটি। এই সাব-কমিটির কার্যক্রম শেষে গতকাল বৃহস্পতিবার ২০২ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত