নিজস্ব প্রতিবেদক

০২ সেপ্টেম্বর, ২০২৩ ১২:৫৬

সুলতান মনসুর কি আওয়ামী লীগের ফিরছেন?

ছবি: সংগৃহীত

ছাত্রলীগের ছাত্রসমাবেশে উপস্থিত হয়ে ফের আলোচনায় ওঠে এসেছেন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এমপি।

শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হওয়া সমাবেশে যোগ দেন একাদশ সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত হওয়া সুলতান মনসুর।

সমাবেশের মঞ্চে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এবং সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের পাশের আসনেই বসেন ছাত্রলীগের সাবেক সভাপতি সুলতান মনসুর। তার পরেই আওয়ামী লীগের অন্যান্য কেন্দ্রীয় নেতারা বসেন।

এরআগে তিনি আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মাঝে দাঁড়িয়ে ছবি তোলেন।

ছাত্রলীগের ছাত্রসমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় অনুষ্ঠিত ছাত্রসমাবেশে ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের সাবেক সভাপতি এবং সাধারণ সম্পাদকরা আসন গ্রহণ করেন।

সামাজিক মাধ্যমে সুলতান মনসুরের এই ছবি প্রকাশের পর পরই গুঞ্জন ওঠে তবে কি ফের আওয়ামী লীগে যোগ দিচ্ছেন সুলতান মনসুর? যদিও আগে একাধিকবার সুলতান মনসুর বলেছেন, তিনি অন্য কোনো দলে যোগ দেননি, এবং আওয়ামী লীগ থেকে বহিস্কৃত হননি।

ছাত্রলীগের ছাত্রসমাবেশে সুলতান মনসুরের যোগদান নিয়ে নানা আলোচনা হলেও ছাত্রলীগের একটি সূত্র জানিয়েছে, ছাত্রলীগের সাবেক সভাপতি হিসেবে এই এই ছাত্রসমাবেশে আমন্ত্রণ পেয়েছিলেন।

এ আলোচনাই শেষ নয়, একাদশ সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে বিজয়ী হলেও স্লোগানে জয়বাংলা জয় বঙ্গবন্ধু বলে আসছেন তিনি শুরু থেকেই। নির্বাচনী প্রচারণায় তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়েছেন, তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিরূপ মন্তব্য করেননি। একাদশ সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি ঘটলে জোটের সিদ্ধান্তকে উপেক্ষা করে তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। পরে অবশ্য জোটের বাকি সবাই শপথ নেন।

নির্বাচনের পর তিনি বলেন, তিনি বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করেন। তিনি আওয়ামী লীগ ছেড়ে যাননি। আওয়ামী লীগেই আছেন। কোথাকার এক মেজর স্বাধীনতার ঘোষণা কীভাবে করে। এদেশে রাজনীতি করতে হলে বঙ্গবন্ধু আদর্শকে মেনে রাজনীতি করতে হবে।

২০১৮ সালে ধানের শীষ প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর স্থায়ীভাবে ঢাকায় বসবাস করতে থাকেন সুলতান মনসুর। মাঝে মধ্যে নির্বাচনী এলাকায় যান। আগামী সংসদ নির্বাচনে নৌকা প্রতীক না পেলে নির্বাচন না করার ঘোষণা ইতোমধ্যে দিয়েছেন।

একাদশ সংসদ ধানের শীষ প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ আসন (মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার ১৩ ইউনিয়ন আর একটি পৌরসভা নিয়ে গঠিত) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন সুলতান মনসুর। বিএনপি জোটের শরিক গণফোরামের প্রার্থী হয়ে সুলতান মনসুর ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়ে ৭৯ হাজার ৭৪২ ভোট পেয়ে নৌকা প্রতীকের প্রার্থী সাবেক এমপি এমএম শাহীনকে পরাজিত করে এমপি নির্বাচিত হন।

সুলতান মো. মনসুর আহমদ ২০১৮ সালের আগে ১৯৯৬ সালে ১২ জুনের ৭ম জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন। ওয়ান ইলেভেন ইস্যুতে ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে নির্বাচনে অংশ নেননি।

আপনার মন্তব্য

আলোচিত