সিলেটটুডে ডেস্ক:

০৭ নভেম্বর, ২০২৩ ২১:০৯

অভিযুক্তকে গণমাধ্যমে উপস্থাপন না করতে ১০ আইনজীবীর নোটিশ

নোটিশে বলা হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে লক্ষ্য করা যাচ্ছে যে, আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন ব্যক্তিকে গ্রেপ্তার করে তাঁদের হেফাজতে থাকা অবস্থায় গণমাধ্যমের সামনে উপস্থাপন করে বক্তব্য প্রচার করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর এরূপ কার্যক্রম শুধু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতই নয় বরং আইনগত কর্তৃত্ববহির্ভূত এবং অবৈধ।

নোটিশে আরও বলা হয়, ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারার বিধানমতে অভিযুক্ত ব্যক্তির দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করার এখতিয়ার রয়েছে একমাত্র বিচারিক ম্যাজিস্ট্রেটের। এ ছাড়া মামলার তদন্তের প্রয়োজনে অভিযুক্ত ব্যক্তিকে আদালতের আদেশ অনুযায়ী জিজ্ঞাসাবাদ শেষে আদালতে প্রতিবেদন দাখিল করার এখতিয়ার সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তার রয়েছে। কিন্তু কোনো অবস্থাতেই গ্রেপ্তার ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির করে স্বীকারোক্তিমূলক বক্তব্য প্রচারের সুযোগ নেই। এই বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়, আইনশৃঙ্খল বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় কোনো অভিযুক্ত ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির করা উচ্চ আদালতের রায়ের পরিপন্থী এবং আদালত অবমাননার শামিল। তাই গ্রেপ্তার ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির না করতে অনুরোধ করা হয়। অন্যথায় হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত