নিজস্ব প্রতিবেদক

০৩ ফেব্রুয়ারি , ২০১৬ ০০:৪৩

জেলা ও মহানগর বিএনপির সম্মেলন: ৩ পদের বিপরীতে লড়াই হবে ২৩ প্রার্থীর

আগামী ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেট জেলা ও মহানগর বিএনপির বহু প্রতীক্ষিত সম্মেলন। আগেই ঘোষণা দেওয়া হয়েছে এবার নির্বাচনের মাধ্যমে বাছাই করা হবে দুই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক।

এ লক্ষ্যে মঙ্গলবার শেষ হয়েছে মনোনয়ন গ্রহণ ও জমাদান। পদপ্রত্যাশী নেতারা বিপুল উৎসাহে এতে অংশ নেন। সম্মেলনকে ঘিরে ঝিমিয়ে পড়া সিলেট বিএনপিতে দেখা দিয়েছে চাঙ্গা ভাবা।

আসন্ন সম্মেলনে সিলেটে বিএনপির দুই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদের জন্য মোট ২৩ জন নেতা মনোনয়ন পত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আহমদুল সামাদ।

এরমধ্যে জেলা কমিটির তিন পদের জন্য প্রার্থী হয়েছেন ১১ জন ও মহানগর কমিটির ৩ পদের জন্য প্রার্থী হয়েছেন ১২ জন নেতা।

পদপ্রত্যাশী নেতারা উৎসবের আমেজে নির্বাচনী কর্মকাণ্ডে অংশ নিলেও শেষ পর্যন্ত আদৌ নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব বাছাই হবে কী না এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে। নির্বাচনী প্রক্রিয়া ভণ্ডুল করতে ষড়যন্ত্র হচ্ছে বলেও অভিযোগ তাদের।

বিএনপির নির্বাচন পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, আসন্ন সম্মেলনে সিলেট জেলা বিএনপিতে সভাপতি পদে সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম, আবুল কাহের শামীম ও আব্দুল কাইয়ুম চৌধুরী প্রার্থী হয়েছেন।

সাধারণ সম্পাদক পদেও প্রার্থী হয়েছেন ৩ জন। তাঁরা হলেন- জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আলী আহমদ, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ সভাপতি এডভোকেট সামসুজ্জামান জামান ও যুবদলের সভাপতি আব্দুল মান্নান।

জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মোট ৫ জন। এঁরা হলেন- জেলা ছাত্রদলের সাবেক সভাপতি এমরান আহমদ চৌধুরী, মাহবুবুর রব চৌধুরী ফয়সল, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ সভাপতি সিদ্দীকুর রহমান পাপলু, কারাবন্দি থাকা কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি আব্দুল খান জামাল ও এডভোকেট হাসান পাটোয়ারি রিপন।

এদিকে, মহনগর বিএনপির কাউন্সিলে সভাপতি পদে বর্তমান আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, আহ্বায়ক কমিটির সদস্য নাসিম হোসাইন ও সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম জালালি পংকি প্রতিদ্বন্দ্বিতা করবেন। কারান্তরীন থাকা মহানগর বিএনপির সাবেক সভাপতি আরিফুল হক চৌধুরী পুণরায় এ পদে প্রার্থী হওয়ার গুঞ্জন শোনা গেলেও তিনি শেষ পর্যন্ত প্রার্থী হননি।

মহানগরের সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন- বর্তমান সদস্য সচিব বদরুজ্জামান সেলিম, সিটি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম ও রেজাউল হাসান কয়েস লোদী।

মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মোট ৬ নেতা। তাঁরা হলেন- সাবেক মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবীর শাহিন, মিফতা সিদ্দীকি, এমদাদ হোসেন চৌধুরী, আজমল বক্ত সাদেক, সৈয়দ তৌফিকুল হাদী, মাহবুব চৌধুরী।

এই ২৩ জন প্রার্থীদের মধ্য থেকে কাউন্সিলররা নির্বাচন করবেন পছন্দের নেতৃত্ব। সিলেট জেলা বিএনপির ১৭টি ইউনিটের তিনজন করে ৫১ জন এবং মহানগর বিএনপির ২৭টি ওয়ার্ডের ৩ জন করে ৮১ কাউন্সিলর রয়েছেন।

উল্লেখ্য, ২০১৪ সালে এপ্রিল মাসে এড. নুরুল হককে সিলেট জেলা বিএনপির আহবায়ক ও ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীকে সিলেট মহানগর বিএনপির আহবায়ক করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। তবে সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিলো আরো আগে। ২০০৯ সালের নভেম্বরে।

দীর্ঘ ৬ বছর পর আগামি ৬ ফেব্রুয়ারি সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে অনুষ্ঠিতব্য জেলা ও মহানগর বিএনপির সম্মেলনে উপস্থিত থাকবেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহানসহ কেন্দ্রীয় নেতারা। এদিন সকালে জেলা ও বিকেলে মহানগর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত