সিলেটটুডে ডেস্ক

০৮ ফেব্রুয়ারি , ২০১৬ ২৩:১৭

পাকিস্তান দুর্বৃত্ত রাষ্ট্র: অর্থমন্ত্রী

জাতীয় সংসদে এক সম্পূরক প্রশ্নের জবাবে পাকিস্তানকে দুর্বৃত্ত রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, “বাংলাদেশের সম্পদ ফিরিয়ে দিতে যে মানসিকতার পরিবর্তন প্রয়োজন, সেই অবস্থা ওই দুর্বৃত্ত দেশের সম্ভব হবে কি না- তার ভবিষ্যৎ বলা কঠিন।”

সোমবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে আওয়ামী লীগের ফজিলাতুন নেসা ইন্দিরার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

অনেক সম্পদ দুই দেশের মধ্যে ভাগ হওয়ার কথা ছিল জানিয়ে তিনি বলেন, “কিন্তু বাংলাদেশের অভ্যুদয় একেবারে অন্যভাবে হয়েছে। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। যাদের সঙ্গে আমরা ২৩ বছর বসবাস করেছি, তারা আমাদের সঙ্গে পৈশাচিক ব্যবহার করেছে। কোনো মানবিক ভদ্রতা তাদের ছিল না।”

১৯৭৭ সালে বাংলাদেশ ও পাকিস্তানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে উভয় দেশই দেনা-পাওনার বিষয়গুলো পরীক্ষা করে দেখবে বলে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে বাংলাদেশ বহুবার তাগাদা দিলেও পাকিস্তান বৈঠকে বসতে অনীহা দেখিয়েছে বলে ২০১১ সালে সংসদকে জানিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

অর্থমন্ত্রী সংসদকে বলেন, “অভিযোগটি বঙ্গবন্ধু তাদের সামনে জোরালোভাবে উপস্থাপন করেন। কিন্তু ভুট্টো সাহেব এ ব্যাপারে কোনো জবাব দেননি। তিনি এ ব্যাপারে আমাদের সঙ্গে আলোচনা করতে সম্মতি জ্ঞাপন করেননি। পরবর্তীকালে অবশ্য এসব আলোচনা কিছুটা হয়।”

তিনি বলেন, “পাকিস্তানের বিরুদ্ধে আমাদের যে ক্লেইম আছে তারা এখনও তা স্বীকার করেনি। এই হল তাদের চরিত্র। তাই তাদের কাছ থেকে অর্থ আদায়ে আমরা সব সময় চেষ্টা করি। এ ব্যাপারে আমাদের বিভিন্ন প্রতিনিধিরা তাদের সঙ্গে দেখা হলেই বিষয়টি উপস্থাপন করেন।

“তবে সব সরকারের সময় হয়নি। এটাও আমাদের মনে রাখতে হবে। আবার বাংলাদেশের এমন সময়ও গেছে বিষয়টি আলোচনা থেকে তলিয়ে গেছে। আমরা সেটিকে আবার ফিরিয়ে আনছি।”

আপনার মন্তব্য

আলোচিত