সিলেটটুডে ডেস্ক

১৮ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:২৬

শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে আপত্তিকর মন্তব্য, গয়েশ্বরের বিরুদ্ধে সমন জারি

শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে ‘আপত্তিকর মন্তব্য’র অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার শাহবাগ থানা পুলিশের দাখিল করা প্রতিবেদন গ্রহণ করে আগামী ১৮ মার্চ আদালতে হাজির হওয়ার এ নির্দেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নূরু মিয়া।

গত ২১ জানুয়ারি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিনুল হকের আদালতে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান এবং মার্কেন্টাইল ব্যাংকের সহকারী ব্যবস্থাপনা পরিচালক মনীন্দ্র কুমার নাথ এ মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, এক আলোচনা সভায় গয়েশ্বর বলেন, ‘যারা শেষ দিন পর্যন্ত পাকিস্তানের বেতন ভাতা খাইছে, তারা নির্বোধের মতো মারা গেল, আমাদের মতো নির্বোধরা শহীদ বুদ্ধিজীবী হিসেবে তাদের কবরে ফুল দেই, আবার না গেলে পাপ হয়। তারা যদি বুদ্ধিমান হন, তাহলে ১৪ তারিখ পর্যন্ত নিজের ঘরে থাকলেন কীভাবে? 

তিনি আরও বলেছিলেন, যারা পাকিস্তানের বেতন খেলো তারা হয়ে গেল মুক্তিযোদ্ধা, আর যারা না খেয়ে পালিয়ে বেড়াল তারা হয়ে গেল রাজাকার।

এছাড়া যারা ২৫ মার্চ মারা গেছেন , তারা মারা গেছেন না জানার কারণে। আর যারা ১৪ ডিসেম্বর মারা গেছেন তারা অজ্ঞতার কারণে মারা যাননি। তারা জ্ঞাতসারে অবস্থান করছিলেন- বলেও মন্তব্য করেন তিনি। 

এর আগে ওইদিন বিচারক মামলাটি আমলে নিয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত (ওসি) কর্মকর্তাকে ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

তার এই বক্তব্যের পরদিন বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হলে অন্যান্য শহীদ পরিবারের সদস্যরা অপমানিত বোধ করেন। সমালোচনার মুখে পড়েন গয়েশ্বর। এ কারণেই বাদী বাধ্য হয়ে এ মামলাটি দায়ের করেছেন।

মামলাটিতে বাদী দণ্ডবিধির ৫০০ ধারার বিধান মোতাবেক গয়েশ্বর রায়ের শাস্তি  প্রার্থনা করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত