সিলেটটুডে ডেস্ক

২৩ অক্টোবর, ২০১৬ ১৯:০১

সৈয়দ আশরাফের প্রস্তাবেই ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক

আওয়ামী লীগের সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো সাধারণ সম্পাদক পদ। কে হচ্ছেন সাধারণ সম্পাদক- এই নিয়ে জল্পনা কল্পনা ছিলো অনেকদিন থেকেই। শেষসময়ে এসে এই আলোচনা থেমেছিলো সৈয়দ আশরাফুল ইসলাম আর ওবায়ুদল কাদেরে।

ওবায়দুল কাদের অনুসারীরা তো রীতিমত তাকে সাধারণ সম্পাদক করা হচ্ছে ধরে নিয়ে অগ্রীম শুভেচ্ছা জানানোই শুরু করেছিলেন। নেত্রী তাকে সবুজ সংকেত দিয়েছিলেন এমন ইঙ্গীত দিয়েছিলেন কাদেরও। এতে অনেকেই ধরে নিয়েছিলেন কাদেরই হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক।

তবে সম্মেলেন শুরুর আগের দিন সৈয়দ আশরাফের একটি মন্তব্যে বদলে যায় দৃশ্যপট। ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক করে চমক দেওয়া হচ্ছে কী না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেছিলেন, ‌'চমক কি আছে, তা আমি আর নেত্রী জানি।'

আশরাফের এইম বক্তব্যের পর মোড় নিতে শুরু করে সাধারণ সম্পাদককেন্দ্রীক আলোচনা। আশরাফই সাধারণ সম্পাদক থাকছেন- এমনটি প্রচার করতে শুরু করেন তাঁর অনুসারীরা।

তবে  রোববার সম্মেলনে শেষ হাসি হাসেন ওবায়দুল কাদের অনুসারীরাই। সাধারণ সম্পাদক হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সড়ক মন্ত্রী হিসেবে আলোচিত এই নেতা।
অবাক করা বিষয় হলো- সাধারণ সম্পাদক হিসেবে ওবায়ুদল কাদেরের সাথে যার নামজুড়ে প্রতিদ্বন্দ্বিতার একটি আমেজ তৈরি করা হয়েছিলো সেই সৈয়দ আশরাফুল ইসলামই সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন। তাতে সমর্থন জানান অন্যরা। অন্য কোনো প্রার্থী না থাকায় কাদেরকে নির্বাচিত ঘোষণা করা হয়।

রোববারের সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য নির্বাচিত হন- সৈয়দ আশরাফ, সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ সেলিম, কাজী জাফর, সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, আব্দুর রাজ্জাক, ফারুক খান, আব্দুল মান্নান খান।

যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন চারজন- মাহবুবুল হক হানিফ, দিপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান।

সভাপতি নির্বাচিত হওয়ার পর দলটির সভানেত্রী শেখ হাসিনা বলেন, একসঙ্গে প্রধানমন্ত্রীর দায়িত্বপালন এবং দলীয়প্রধানের দায়িত্ব পালন খুবই কঠিন। আমি আশা করবো দলটির সব ধরনের নেতাকর্মীরা আমাকে সাহায্য করবেন, যেন আমরা সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারি। সাহায্য করবেন যেন আওয়ামী লীগের নাম কখনো প্রশ্নবিদ্ধ না হয়।

আপনার মন্তব্য

আলোচিত