নিজস্ব প্রতিবেদক

০২ জানুয়ারি, ২০১৮ ০১:৩১

হত্যাকাণ্ডে ‘নির্বাচনী বছর’ শুরু ছাত্রদলের

২০১৮ সালকে বলা হচ্ছে নির্বাচনী বছর। সবকিছু ঠিকঠিক থাকলে এবছরই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। চলতি বছরেই অনুষ্ঠিত হবে সিলেট সিটি কর্পোরেন নির্বাচন।

নির্বাচনকে কেন্দ্র করে যখন দল গোছানোর কথা তখন সিলেটে ছাত্রদলে কোন্দল আরও বেড়ে চলছে। বছরের প্রথম দিনেই সিলেটে আভ্যন্তরীন কোন্দলে খুন হয়েছেন এক ছাত্রদল নেতা। সোমবার বিকেলে নগরীর কোর্ট পয়েন্টে ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর মিছিলে ছুরিকাঘাতে খুন হন সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আবু হাসনাত শিমু।

সদ্য শেষ হওয়া ২০১৭ সালে সিলেটে ছাত্রলীগের আভ্যন্তরীন কোন্দলে খুন হয়েছেন একাধিক নেতাকর্মী। আর ২০১৮ সাল নিজেদের বিবাদে নেতার প্রাণহানির মাধ্যমে শুরু হরলো সিলেট ছাত্রদল।

দীর্ঘদিন ধরেই ক্ষমতার বাইরে রয়েছে বিএনপি। তবে ক্ষমতায় না থাকলেও সিলেটে দলটির ছাত্রসংগঠন ছাত্রদলের বিরোধ থেমে নেই। বরং নতুন নতুন গ্রুপ উপগ্রুপ তৈরি হচ্ছে সিলেট ছাত্রদলে। সাম্প্রতিককালে ছাত্রদলের সকল স্থানীয় ও কেন্দ্রীয় কর্মসূচী সিলেটে পালিত হয়েছে অসংখ্য উপগ্রুপে বিভক্ত হয়ে। সোমবার প্রতিষ্ঠাবার্ষিকীও পালিত হয় অন্তত এক ডজন উপগ্রুপে বিভক্ত হয়ে।

নতুন নতুন গ্রুপ উপগ্রুপে বিভক্তির কারণে সাম্প্রতিককালে ছাত্রদলের কর্মসূচীগুলোতে আরো একাধিকবার সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে সেসবে বড় কোনো অঘটন না ঘটলেও সোমবার প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় বিভক্তি চরম পরিণতি ঘটে। শোভাযাত্রায় প্রকাশ্যে চুরিকাঘাত করে হত্যা করা হয় আবু হাসনাত শিমুকে। শিমু নগরীর শাহী ঈদগাহ এলাকার আব্দুল আজিজের পুত্র। তিনি ছাত্রদলের কাজী মেরাজ গ্রুপের নেতা বলে জানা গেছে।

এ ব্যাপারে সিলেট মহানগর বিএনপির  সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম বলেছেন, দলের ঐক্য বিনষ্টের ষড়যন্ত্রের অংশ হিসেবে এই হত্যাকান্ডের ঘটনা ঘটতে পারে। এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, গণলমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহবুবুল হক চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক আহমদ চৌধুরী ফয়েজ ও সহ-সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন উজ্জ্বল বলেন, ঘটনা স্থলে সিসিকের সিসি ক্যামেরা রয়েছে সেই ক্যামের ফুটেজ দেখে প্রকৃত অপরাধীদের গ্রেফতার করে আইনী এবং যদি দলের কেউ হয়ে থাকে তার বিরুদ্ধে দলীয় গঠনতন্ত্র অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেট কতোয়ালি মডেল থানার ওসি গৌছুল হোসেন বলেন, এঘটনায় কাউকে আটক করা যায়নি, কোনো মামলাও হয়নি বলে জানান ওসি।

আপনার মন্তব্য

আলোচিত