সিলেটটুডে ডেস্ক

১৯ আগস্ট, ২০১৫ ১৬:৩৩

শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক

নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার ভারতের রাষ্ট্রপতির প্রণব মুখোপাধ্যায়ের স্ত্রী শুভ্রা মুখোপাধ্যায়ের মরদেহের প্রতি শ্রদ্ধা জানানোর পর এ বৈঠক হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বৈঠকে শেখ হাসিনার সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর বোন শেখ রেহানা, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও বাংলাদেশের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা।

বৈঠকের আগে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, ৭ রেসকোর্স রোডে নরেন্দ্র মোদির বাসভবনে স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার (বাংলাদেশ সময় দুপুর ১২টা) দিকে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

শুভ্রা মুখোপাধ্যায়ের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে সকালে ঢাকা ছেড়ে যান শেখ হাসিনা। নয়াদিল্লির স্থানীয় সময় সকাল ৭টা ৫৫ মিনিটে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে শেখ হাসিনাকে বহনকারী বিমানটি। এ সময় তাঁকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

সেখান থেকে শেখ হাসিনা দিল্লির তালকাটোরা রোডে প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়ের বাড়িতে যান। সেখানেই রাখা ছিল শুভ্রা মুখোপাধ্যায়ের মরদেহ। শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও তাঁর পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

এরপর দুপুরে দিল্লির লোধি রোড শ্মশানঘাটে শুভ্রা মুখোপাধ্যায়ের শেষকৃত্যে অন্যদের সঙ্গে যোগ দেন শেখ হাসিনা।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ৫১ মিনিটে দিল্লির আর্মি হাসপাতালে মারা যান শুভ্রা মুখোপাধ্যায়। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন শুভ্রা মুখোপাধ্যায়। শ্বাসযন্ত্রের সমস্যার কারণে গত শুক্রবার বিকেলে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। তিনি হৃদরোগী হওয়ায় হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে তাঁর চিকিৎসা চলছিল।

১৯৪০ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশের নড়াইল জেলায় জন্ম নেন শুভ্রা মুখোপাধ্যায়। ১৯৫৭ সালের ১৩ জুলাই প্রণব মুখোপাধ্যায়কে বিয়ে করেন তিনি। ব্যক্তিজীবনে শুভ্রা ছিলেন একাধারে চিত্রশিল্পী ও রবীন্দ্রসংগীতশিল্পী।

আপনার মন্তব্য

আলোচিত