সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০২০ ২০:৫২

শিক্ষকরা সৃজনশীল হলেই অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়বে: ড. লক্ষন গেওয়ালী

ইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ক প্রকাশনা ' দ্যা ফিনিক্স' এবং 'দ্যা ফিনিক্স ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স এলায়েন্স, বাংলাদেশ' এর যৌথ উদ্যোগে আয়োজিত ধারাবাহিক আলোচনার চতুর্থ পর্বে দক্ষিণ এশিয়ার প্রখ্যাত ইংরেজি ভাষা শিক্ষা বিশেষজ্ঞ, নেপালের কাঠমুন্ডু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. লক্ষন গেওয়ালী বলেছেন, শিক্ষকরা সৃজনশীল হলেই অনলাইন শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের সম্পৃক্ত করা সম্ভব হবে। তিনি বলেন, শিক্ষার্থী অনলাইন পাঠদানে কতটুকু সম্পৃক্ত হবে তা নির্ভর করে শিক্ষকের পাঠ পরিকল্পনার ওপর। তাই পরিকল্পনার পূর্বে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতার বিষয়টি মনে রাখতে হবে।  

ড. লক্ষন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, বর্তমান কভিড পরিস্থিতিতে পাঠদানের ক্ষেত্রে শিক্ষকদের প্রচলিত ধ্যান - ধারণা এবং পদ্ধতি থেকে বেরিয়ে আসতে হবে। সময়ের সাথে মিল রেখে কোনো একটি বিশেষ পাঠদান পদ্ধতিতে অনড় না থেকে শিক্ষার্থীদের কল্যানে সহনশীল মনোভাব নিয়ে শিক্ষকতা করতে হবে। আলোচনার ফাঁকে ফাঁকে তিনি অংশগ্রহণকারীদের হাতে কলমে নানা বিষয় প্রশিক্ষণ দেন।

গত ১৭ জুলাই শুক্রবার রাত ৮ টায় 'প্রত্যক্ষ ও পরোক্ষ শিক্ষা পদ্ধতি এবং অনলাইন শিক্ষায় শিক্ষার্থীদের সম্পৃক্ত করার কলা কোশল' বিষয়ে  এ আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার শুরুতে অধ্যাপক লক্ষন গেওয়ালীতে স্বাগত জানান, দ্যা ফিনিক্স সম্পাদক প্রণবকান্তি দেব। এসময় তিনি বরেণ্য এ শিক্ষাবিদ ও গবেষকের জীবন ও কর্ম পরিচিতি তুলে ধরেন।

নির্ধারিত আলোচনা শেষে দ্যা ফিনিক্স এর সহকারী সম্পাদক নওরীন কলির সঞ্চালনায় প্রশ্ন- উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় আলোচনায় অংশ নেয়া দেশ বিদেশের শিক্ষকরা নিজেদের সমস্যা ও পরামর্শ তুলে ধরেন। দ্যা ফিনিক্স এর সহকারী সম্পাদক সুলতান আহমদ এর ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানের সার্বিক সমন্বয়ে ছিলেন ফিনিক্স এর স্বেচ্ছাসেবী সামিনা আলম এবং শিউলি রায় পূজা। 

আপনার মন্তব্য

আলোচিত