সিলেটটুডে ডেস্ক

০৫ জুন, ২০২১ ২২:৩৩

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে একডো’র বৃক্ষরোপণ কর্মসূচি

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়।

শনিবার (৫ জুন) দুপুর ১২টায় সিলেট সদর উপজেলার কুশিঘাট এলাকার হাজ্বী মো. সফিক হাই স্কুলে এক বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এবং সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

দিবসটি উপলক্ষে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শরীফুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন একডো’র নির্বাহী পরিচালক লক্ষ্ণীকান্ত সিংহ, শিক্ষিকা সুজাতা রায়, উম্মে খাদিজা তাহমিনা, লতিফা ইয়াসমিন, শর্মিলা দাস, একডো’র প্রকল্প সমন্বয়কারী মুর্শিদা রহমান, প্রণয় সিংহ, মনিহার সিংহ প্রমুখ।

এ সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান পরিবেশ বিপর্যয় রোধ করে পরিবেশকে মানুষের বাস উপযোগী করার জন্য বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। বর্তমানে আমরা আমাদের নিজেদের প্রয়োজনে পরিবেশকে প্রতিনিয়ত নানাভাবে নির্যাতন করে যাচ্ছি। তাই আমরা আমাদের নতুন প্রজন্মের শিশুদের বিশেষ করে শিক্ষার্থীদের গাছপালা, পশুপাখি, পাহার-পর্বত এবং নদ-নদীকে ভালবাসতে এবং এর পরিচর্যা কিভাবে করতে হয় তা শিখাতে হবে। অন্যথায় আমাদের পরিবেকে ভবিষ্যৎ বিপর্যয় থেকে রোধ করা সম্ভব নয়।

আলোচনা সভা শেষে উপস্থিত অতিথিগণ বিদ্যালয়ের চারপাশে পড়ে থাকা জায়গায় এ কর্মসূচির আয়োজক বেসরকারি সংস্থা একডো কর্তৃক প্রদত্ত আম, কাঁঠাল, জাম, জলপাই, তাল, আতাফল, পেয়ারা, লটকন ইত্যাদি বিভিন্ন প্রজাতির দেশীয় ফলের গাছ লাগানো হয়। সবশেষে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ শরীফুল হোসেন এবং প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক একডো’কে তাদের বিদ্যালয়ে এধরনের কর্মসূচি আয়োজন করার জন্য ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

আপনার মন্তব্য

আলোচিত