সিলেটটুডে ডেস্ক

২১ মে, ২০২২ ১৬:৩৫

দলদলি চা বাগানে শ্রদ্ধাঞ্জলি, পদযাত্রা ও আলোচনা সভা

চা-শ্রমিক ইতিহাসের রক্তক্ষয়ী ঐতিহাসিক দিন ২০মে "মুল্লুক চল দিবস" উপলক্ষে বিশ্ববিদ্যালয় চা‌‌ ছাত্র সংসদের (উৎস)  আয়োজনে দলদলি চা বাগানে শ্রদ্ধাঞ্জলি, পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বজিত কৈরীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ এর  সভাপতি চম্পা নাইডু, সাবেক সভাপতি জ্যোতির্ময় কানু, সিনিয়র সহ সভাপতি পল্লব কুমার তাঁতী।

সভাপতি চম্পা নাইডু বলেন, ২০মে চা শ্রমিক ইতিহাসের এক তাৎপর্যপূর্ণ দিন। ১৯২১ সালে আমাদের পূর্বপুরুষেরা বৃটিশদের নির্যাতনের প্রতিবাদস্বরূপ এই দেশ ছেড়ে চলে যাওয়ার আন্দোলনে নামেন এবং শহিদ হোন। এই আন্দোলন এখানেই শেষ নয়,আজও  আমরা নানা ভাবে শোষিত।তবে এই নিপীড়ন থেকে বের হয়ে আসার জন্য এবার দেশ ত্যাগ নয়,দেশে থেকেই চা বাগানে শিক্ষার আলো জ্বালিয়ে সকল দাসত্বের শিকল থেকে মুক্ত হতে হবে।

সভায় উপস্থিত ছিলেন যুগ্ম-সাধারণ সম্পাদক আকাশ নাইডু, সাংগঠনিক সম্পাদক পিয়াব্রত কৈরী, সাংগঠনিক সম্পাদক রাজেশ যাদব, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক বিজয় সিং রাজপুত, ত্রান বিষয়ক সম্পাদক মালা ঝরা, কার্যকরী সদস্য জয় যাদব, মঞ্জু কুর্মি, চৈতি গৌড়, অপু কানু সহ দলদলি চা বাগানের সভাপতি, সাধারন সম্পাদক এবং ইউপি সদস্য মহোদয়বৃন্দ।

উল্লিখিত আলোচনা সভায় ২০ মে চা-শ্রমিকদের এই আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী ‌শেখ হাসিনার কাছে ৩ টি দাবি উত্থাপন করা হয়।

দাবিগুলো হলো- ২০মে দিনটিকে "চা-শ্রমিক দিবস" হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান।. ২০মে দিনটিকে সবেতন ছুটি ঘোষণা ও ঐতিহাসিক ঘটানাটিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্তিকরণ।

এ আয়োজনে সিলেট চা জনগোষ্ঠী ছাত্র যুব কল্যাণ পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক  রতন দাশ সার্বিক সহযোগিতা করেন।

আপনার মন্তব্য

আলোচিত