সংবাদ বিজ্ঞপ্তি

০১ নভেম্বর, ২০২২ ১৫:২৫

সঙ্গীত ও স্মৃতিচারণায় শিল্পী কলিম শরাফীকে স্মরণ

দেশের সর্বজন শ্রদ্ধেয় কিংবদন্তী শিল্পী কলিম শরাফীর ১২তম প্রয়াণ বার্ষিকী আগামীকাল বুধবার। এ উপলক্ষে গত শুক্রবার (২৮ অক্টোবর) রাজধানীর ধানমন্ডি ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক স্মরণানুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। আলোচনা, স্মৃতিচারণ ও সঙ্গীতে তাঁকে শ্রদ্ধা জানায় সংস্থা তাদের প্রতিষ্ঠাতা-সভাপতিকে।

শুক্রবার সন্ধ্যা ৬টায় মিলনায়তনে উপস্থিত শিল্পী-শ্রোতা-দর্শক সবার হাতে প্রজ্বলিত মোমবাতির আলোয় এক মায়াময় পরিবেশে সমবেতকণ্ঠে ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানটি দিয়ে শিল্পী কলিম শরাফীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে  অনুষ্ঠান শুরু হয়।

শুরুতেই সংগঠনের সাধারণ সম্পাদক শিল্পী পীযূষ বড়ুয়া প্রয়াত শিল্পী কলিম শরাফীর সঙ্গে তার ব্যক্তিগত স্মৃতিরোমন্থনসহ শিল্পীর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন।

এরপর শিল্পী কলিম শরাফীর প্রত্যক্ষ ছাত্রছাত্রীদের সঙ্গীত পরিবেশনার মাঝে  স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী মাহমুদ সেলিম। তার স্মৃতিচারণে কলিম শরাফীর বর্ণাঢ্য সংগ্রামী জীবনের বিভিন্ন দিক উঠে আসে।

পরে প্রয়াত শিল্পীর সঙ্গে ব্যক্তিগত স্মৃতিচারণ ও সঙ্গীত পরিবেশন করেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীনবাংলা বেতারে অংশগ্রহণকারী দেশবরেণ্য শিল্পী মো. রফিকুল আলম।

অনুষ্ঠানের শেষভাগে কলিম শরাফীর দীর্ঘদিনের  সহচর বীর মুক্তিযোদ্ধা, স্বাধীনবাংলা বেতারে অংশগ্রহণকারী শিল্পী ও বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শিল্পী তপন মাহমুদের মধুর স্মৃতিকথা ও সঙ্গীতে মিলনায়তন উপচানো দর্শক-শ্রোতা আপ্লুত হন।

সংস্থার নির্বাহী সভাপতি শিল্পী আমিনা আহমেদ বিদেশে থাকায় তাঁর পাঠানো শ্রদ্ধাঞ্জলি পাঠ করেন শিল্পী সুস্মিতা মণ্ডল।

আপনার মন্তব্য

আলোচিত