সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০২৩ ২২:২৩

শিক্ষার্থীদেরকে সুনাগরিক হিসাবে গড়ে তুলতে হবে: ভিসি মেট্রোপলিটন ইউনিভার্সিটি

মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. জহিরুল হক বলেছেন, দেশকে এগিয়ে নিবে আগামীর এই সম্ভাবনায় শিশুরা। তাদের হাতেই তুলে দিতে হবে আমাদের আগামীর সোনার বাংলা। তাই শিক্ষার্থীদেরকে প্রকৃত সুনাগরিক হিসাবে গড়ে তুলতে অভিভাবকদের সতর্ক এবং সজাগ থাকতে হবে।

তিনি রোববার দুপুরে নগরীর জামতলা স্টুডেন্টস হোম স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

স্টুডেন্টস হোম স্কুলের অধ্যক্ষ রোটারিয়ান এমএইচ মিলনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশনের সভাপতি ফয়সল আহমদ বাবলু, হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা। যৌথভাবে অনুষ্ঠান পরিচালন করেন বিদ্যালয়ের শিক্ষিকা মৌটুসী দত্ত ও শ্রাবন্তী পুরকায়স্থ।

প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের উদ্দেশে বলেন, আজকের শিক্ষার্থীরাই আগামীর কর্ণধার। এই শিক্ষার্থীদেরকেই বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে হবে। শিশুদেরকে সুনাগরিক হিসাবে গড়ে তুলতে হবে। তাদেরকে মানবিক মানুষ হিসাবে তৈরি করতে হবে।

তিনি বলেন, ১০৩ বছর আগে বঙ্গবন্ধু গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি সাধারণ একটি বিদ্যালয়ে লেখাপড়া করেছেন। সেই বঙ্গবন্ধুই মহানায়ক হয়ে ওঠেন তার কর্মের মাধ্যমে। হয়ে ওঠেন বাঙালির জাতির পিতা।

তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটির পড়াশোনার জন্য পঞ্চাশ (৫০০০০) হাজার টাকা শিক্ষা বৃত্তির ঘোষণা দেন।

পরে স্কুলের ৭ম ও ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী স্বস্তিকা চৌধুরী এবং সাবা আক্তার রবীন্দ্র সংগীত, বিভাগীয় পর্যায়ে ১ম স্থান অর্জন করে জাতীয় পর্যায়ে ২য় স্থান অধিকার করায় তাদেরকে পুরষ্কার তুলে দেওয়া হয়।

এছাড়া ২০২২ সালের সরকারি প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৩ জন বৃত্তি পাওয়ায় তাদেরকেও পুরস্কৃত করা হয়। পরে শিক্ষার্থীদের হাতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরষ্কার তুলে দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত