নিজস্ব প্রতিবেদক

০১ জানুয়ারি, ২০১৬ ২২:৫৭

পিঠা উৎসবে পৌষের পিঠার শ্রেষ্ঠত্ব

শ্রুতি, সিলেট আয়োজিত পিঠা উৎসবে শ্রেষ্ঠ স্থান অর্জন করেছে "পৌষের পিঠা"। শুক্রবার ব্লু বার্ড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে এই উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে মোট ২৩টি স্টল অংশগ্রহণ করে। প্রায় তিন শতাধিক পিঠা দিয়ে এসব স্টল সাজানো হয়।

স্টলগুলোর মধ্যে ছিল- পৌষের পিঠা, পিঠা কুঠির, ঘাইয়ারী, এম্বিলিস কুটির, ফইয়ারী পিঠা উৎসব, সার্ক ইন্টার ন্যাশনাল ইউনির্ভাসিটি, নকশী পিঠা ইত্যাদি।

মাছ পিঠা, মুগডালের বরফী, দুধপুলি , পাঠিসাপটা, সিদ্ধপুলি, কুনাফা, চন্দ্রপুলী, মুখমালা, মন্ডাপুরী, বাদামের বরফীসহ নানাজাতের পিঠা দিয়ে সাজানো হয় এসব স্টল।

অনুষ্ঠানের শেষ পর্বে ঘোষণা করা হয় পিঠা উৎসবে বিজয়ী স্টলের নাম। এতে তৃতীয় হয়- পিঠা কুটির, দ্বিতীয় হয় ঘাইয়ারি পিঠা, প্রথম হয় সার্ক ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি। এতে শ্রেষ্ঠ হয় শ্রুতি সিলেট এর ছয়বারের চ্যাম্পিয়ান "পৌষের পিঠা"।

পরে আমন্ত্রিত অথিতিরা বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

চ্যাম্পিয়ার স্টল পৌষের পিঠার উত্তরা সেন পম্পা বলেন, আমরা এ নিয়ে ছয়বারের চ্যাম্পিয়ান হয়েছি। আগামীতেও আমরা এ ধারা অব্যাহত রাখতে চাই।

এসময় সাংসদ কেয়া চৌধুরীর বলেন, বাঙালির গর্বের এই পিঠা উৎসব।আমি এখানে সত্যিই খুব আনন্দিত। এটি একটি বন্ধন যা আমাদেরকে একে ওপরকে আবদ্ধ করে তুলবে।

সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি অনুপ দেব বলেন, অসাধারণ একটি অনুষ্ঠান হয়েছে এক কথায় ফ্যান্টাসটিক।

আয়োজক সুকান্ত গুপ্ত বলেন, এটি বাঙালির ঐতিহ্য আর প্রতিবারের মত এবার শ্রুতি সিলেট এর আয়োজন করেছে আর ভবিষ্যতেও আমরা এর আয়োজন করতে চাই। তিনি তখন শ্রুতি সিলেট'র বন্ধু প্রয়াত রাশেদীন ফয়সাল এর কথা স্মরণ করেণ।

আপনার মন্তব্য

আলোচিত