সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০২৩ ১২:২৪

সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে নববর্ষ উদযাপন

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আড়ম্বরপূর্ণভাবে পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. রোকনুজ্জমান খাঁন, পিএইচডি, এইসি; ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থী ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

শুরুতেই উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারীদের সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়। বাংলা নববর্ষের ঐতিহ্য ও গুরুত্ব তুলে ধরে প্রাণবন্ত আলোচনা করেন নির্বাচিত শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রধান অতিথির সমাপনী ভাষণে অধ্যক্ষ বাংলা নববর্ষের স্বকীয়তা ও তাৎপর্য তুলে ধরে বলেন, আমরা বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নববর্ষ বরণ করে গেয়ে উঠি-"এসো হে বৈশাখ, এসো এসো।" এই অনুষ্ঠান ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সকলের সার্বজনীন উৎসব। বাংলা নববর্ষ উৎসবের সঙ্গে আমাদের গৌরবময় অতীত ঐতিহ্যের নিবিড় সম্পর্ক রয়েছে। এ উৎসব আমাদের জীবনে স্বকীয়তা ও স্বাতন্ত্র্যবোধ সৃষ্টি করে দেশপ্রেমে উদ্বুদ্ধ রাখে এবং তা জাতীয় ঐক্যেরও প্রতীক। অতীতের ব্যর্থতা-গ্লানি ভুলে গিয়ে নতুনের আহবানে জেগে উঠি, স্বপ্ন দেখি নতুন দিনের।

তিনি শিক্ষার্থীদের নববর্ষের চেতনায় উজ্জীবিত ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতি গঠনে অবদান রাখার আহবান জানান। এছাড়া দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদের নৈতিকতা সম্পূর্ণ, মানবিক গুণে সৃষ্টিশীল, আত্মপ্রত্যয়ী ও সুশিক্ষায় শিক্ষিত হয়ে সুনাগরিক হওয়ার আহ্বান জানান।

আপনার মন্তব্য

আলোচিত