সিলেটটুডে ডেস্ক

৩১ জানুয়ারি, ২০২৪ ০২:৩৯

উদার আকাশ আল্লামা ইকবাল স্মৃতি পুরস্কার পেলেন মহিউদ্দিন সরকার

'উদার আকাশ আল্লামা ড. মুহাম্মদ ইকবাল স্মৃতি পুরস্কার' এ ভূষিত হলেন বরেণ্য লেখক ও  ইসলামি চিন্তাবিদ  মহিউদ্দিন সরকার। এই পুরস্কারের অর্থমূল্য ভারতীয় মুদ্রায় ১ লক্ষ ১ টাকা। 'ইসলামের পরিচয়' নামক গ্রন্থটির জন্যই মহিউদ্দিন সরকার ওই পুরস্কারে ভূষিত হলেন।

গত ২৬ জানুয়ারি ২০২৪ সন্ধ্যায় ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার (সেন্ট্রাল পার্ক, সল্টলেক) প্রেস কর্নারে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে ওই পুরস্কার তুলে দেওয়া হয়। এদিন অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন এই কবি ও পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সভাপতি সুবোধ সরকার।

উদার আকাশ পত্রিকার ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা সংখ্যা উদ্বোধন করেন সুবোধ সরকার। লেখক দেবাশিস পাঠক ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ কবি সুবোধ সরকার-এর হাতে উদার আকাশ আন্তর্জাতিক কলকাতা বইমেলা বিশেষ সংখ্যা ১৪৩০ তুলে দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাক্তন সাংসদ ও লেখক ড. মইনুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ ও পশ্চিমবঙ্গ সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান আহমদ হাসান ইমরান, লেখক দেবাশিস পাঠক, কবি এমদাদুল হক নূর, লেখক মুরারী শংকর বিশ্বাস, পুলিশ আধিকারিক মণিরুল ইসলাম সরকার, সাহিত্যিক মোশারফ হোসেন, শামসুল আলম, উদার আকাশ পত্রিকার সহ সম্পাদক মৌসুমী বিশ্বাস, রাইসা নূর, গ্রাফিক ডিজাইনার শ্যামল মজুমদার প্রমুখ৷

অনুষ্ঠানের শুরুতে সোমঋতা মল্লিকের পরিচালনায় কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক সংগীত 'কারার ঐ লৌহ-কপাট' ও ‘দুর্গম গিরি কান্তার মরু’ পরিবেশন করেন অর্ধ শতকণ্ঠে ‘ছায়ানট’-এর শিল্পীরা। কবিতা পাঠ করেন প্রতিভাবান কবি আলমগীর রহমান। আবৃত্তি করেন বাচিক শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানমঞ্চে উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত হয় মহিউদ্দিন সরকার-এর লেখা পুস্তিকা 'হজ গাইড', এদিন সমস্ত অতিথিদের হাতে তুলে দেওয়া হয় মহিউদ্দিন সরকার-এর পুরস্কারপ্রাপ্ত গ্রন্থ 'ইসলামের পরিচয়', দেবাশিস পাঠকের প্রবন্ধ সংকলন 'পুরোটাই বিতর্কিত', অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী এবং সাহিত্যিক রবীন্দ্রনাথ রায় সম্পাদিত 'কিছু কিছু কথা' গল্প সংকলন, দুটি গবেষণামূলক প্রবন্ধ সংকলন ড. আবুল হাসনাত-এর 'ত্রয়ী' এবং 'কালের প্রহরী', মুরারীশংকর বিশ্বাসের ভ্রমণকাহিনী 'ঘুরে এলাম আফ্রিকা' এবং 'দেবভূমি হিমাচল দর্শন ও নাগাল্যান্ড-মণিপুর ভ্রমণ', তৈমুর খানের 'সর্বনাশের ডায়েরি', ড. সা'আদুল ইসলামের 'শতবর্ষে বিদ্রোহী', সুবিদ আলি মোল্লার 'খোলা জানালা', সুফি মহ. বাবর আলির আধ্যাত্মিক ভাবনায় রচিত 'গুলবাগিচা', ডাঃ কৃষ্ণেন্দু বিশ্বাসের 'শ্রদ্ধাঞ্জলি', কবি রবীন্দ্রনাথ রায়ের 'সেদিন আসবে কবে' কাব্যগ্রন্থ।

লেখক ড. মহ. শামসুল হকের 'মীর মোশাররফ হোসেনের সাহিত্য সাধনা ও উনিশ শতকের নবজাগরণ' ড. কুতুবউদ্দিন বিশ্বাস-এর কাব্যগ্রন্থ 'বাংলা ইসলামী কবিতা', সামজিদা খাতুন-এর 'জীবন ও প্রত্যাশা', সামিমা মল্লিক-এর 'মন ছুঁয়ে যায়' সহ বেশ কয়েকটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। আলপনা বিশ্বাস বসুর কবিতার বই 'বৃতি', হাবিবুর রহমান-এর 'তালপুকুর গল্পমালা' সহ বেশ কয়েকটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কবি সুবোধ সরকার, আহমদ হাসান ইমরান, ড. মইনুল হাসান, সোমঋতা মল্লিক প্রমুখ। কবি সুবোধ সরকার প্রবীর ঘোষ রায়-এর 'আজে বাজে পদ্য' ও সুব্রতা ঘোষ রায়-এর 'তুমি কখন আসবে সুদর্শন' বইদুটিরও আবরণ উন্মোচন করেন। অনুষ্ঠানের সমাপ্তি-সংগীত পরিবেশন করেন কবি জুলেখা সুলতানা।

আপনার মন্তব্য

আলোচিত