সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৬ ১৯:৫০

‘নেম প্লেট’ পাচ্ছেন সিলেটের মুক্তিযোদ্ধারা

এখন থেকে ‘নেম প্লেট’ ঝুলবে সিলেটের মুক্তিযোদ্ধাদের বাসার সামনে। আজ বৃহস্পতিবার থেকে আনুষ্টানিক ভাবে শুরু হয়েছে এই কার্যক্রমের। এই কার্যক্রমের উদ্যেক্তা ‘রোটারী ক্লাব অব সিলেট সানসাইন’। এই কার্যক্রমে সার্বিক তত্বাবধানে রয়েছে ‘সিলেট সোসিও কালচারাল ডেভোলপমেন্ট এসোসিয়েশন’।

সকালে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্টানিকভাবে মুক্তিযোদ্ধাদের মধ্যে নেমপ্লেট বিতরন করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন। প্রাথমিকভাবে আজ ১০ জন মুক্তিযোদ্ধাদের মধ্যে এই নেম প্লেট বিতরন করা হয়।

এ সময় সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন বলেন, মুক্তিযোদ্ধা দেশের সম্পদ। তারা জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন। বর্তমান সরকার তাদের যথাযথ সম্মান প্রদর্শন করছে। তিনি বলেন, এই কার্যক্রমের মাধ্যমে এখন যে এলাকায় বসবাস করবেন মুক্তিযোদ্ধারা তারা সামাজিকভাবে আরও বেশি সম্মানে ভুষিত হবেন। তিনি এই কার্যক্রমকে এগিয়ে নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

‘সিলেট সোসিও কালচারাল ডেভোলপমেন্ট এসোসিয়েশন’-এর সভাপতি প্রকৌশলী রুমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার ভবতোষ রায় বর্মন, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা এ এমএম খালেদ, একাত্তরের বীর মুক্তিযোদ্ধা জানু মিয়া।

‘সিলেট সোসিও কালচারাল ডেভোলপমেন্ট এসোসিয়েশন’ এর সাধারন সম্পাদক এতেশামুল হকের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাংগঠনিক সম্পাদক সজিব আহমদ আখন্দ, তথ্য, প্রযুক্তি ও প্রচার সম্পাদক মো রুহুল আমীন, দপ্তর সম্পাদক জুবাইরুল হাসান, সিদ্বার্থ পাল পালু ও সৈয়দ সালোয়ান আহমদ প্রমুখ।

এদিকে, অনুষ্টানে সংগঠনের নেতারা জানিয়েছেন, মুক্তিযোদ্ধাদের মধ্যে নেম প্লেট বিতরনের পাশাপাশি যুদ্ধকালীন সময়ের তাদের বীরত্বে কথা ভিডিও রেকর্ডিংয়ের মাধ্যমে সংগ্রহ করা হবে। পরবর্তীতে সেগুলোর জন্য আর্কাইভ স্থাপন করা হবে। তারা বলেন, সিলেট নগরীর ও জেলার প্রায় ২০০ জন মুক্তিযোদ্ধাদের মধ্যে ওই নেমপ্লেট বিতরন করা হবে। পাশাপাশি তাদের বক্তব্য রেকর্ড করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত