সিলেটটুডে ডেস্ক

৩০ আগস্ট, ২০১৬ ০২:১৮

কুলাউড়ায় ক্যান্সার নিরাময় ও প্রতিরোধ বিষয়ক কার্যক্রম

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলায় সমাজকর্মীদের উদ্যোগে আগামী ৩১ আগস্ট থেকে শুরু হবে সুস্থ সবল কর্মময় জীবন এবং অসংক্রামক ব্যাধি ক্যান্সার নিরাময় ও প্রতিরোধ বিষয়ক কার্যক্রম।

কার্যক্রম ৩১ আগস্ট থেকে শুরু হয়ে চলবে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত।

কার্যক্রমে অংশগ্রহণ করবে হিল, ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র (C C R P ),জাতীয় স্বাস্থ্য কেন্দ্র, ডেইলি বিডিমেইল, প্রিয় কুলাউড়া, সোশ্যাল কেয়ার অব নেশন, প্লাটুন টুয়েলভ, ইউনাইটেড রয়েলস ক্লাব।

৪ দিনের কার্যক্রমের প্রথম দিনে ( ৩১ আগস্ট) কুলাউড়া ইয়াকুব তাজুম মহিলা কলেজে সকাল ৯ টা থেকে বেলা ১ টা পর্যন্ত । সুস্থ সবল স্বাস্থ্যের জন্যে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা এবং স্বাস্থ্য চেক আপ । দ্বিতীয় ধাপে, সরকারী গার্লস স্কুলে বেলা ২ টা থেকে ৪ টা পর্যন্ত সুস্থ সবল স্বাস্থ্যের জন্যে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা এবং স্বাস্থ্য চেক আপ করা হবে।

দ্বিতীয় দিনে ( ১ সেপ্টেম্বর) লংলা চা বাগানে সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মহিলা শ্রমিকদের রক্ত পরীক্ষা, রক্তের গ্রুপ নির্ণয় এবং হিমোগ্লোবিন পরিমাপ , ব্রেস্ট চেক আপ , জরায়ু মুখ পরীক্ষা করা হবে। লংলা গার্লস স্কুলে ১১ টা থেকে বেলা ১ টা পর্যন্ত ক্যান্সার এর লক্ষণ ও প্রতিকার নিয়ে আলোচনা করা হবে।

তৃতীয় দিনে ( ২ সেপ্টেম্বর) কুলাউড়া পৌরসভায় লিফলেট বিতরণ করা হবে।

চতুর্থ দিনে ( ৩ সেপ্টেম্বর) কুলাউড়া ডিগ্রী কলেজে সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত সুস্থ সবল স্বাস্থ্যের উপর গুরুত্ব আরোপ করে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা এবং স্বাস্থ্য চেক আপ করা হবে। একই দিন লংলা ডিগ্রী কলেজে বেলা ১২ টা থেকে ৪ টা পর্যন্ত সুস্থ সবল স্বাস্থ্যের উপর গুরুত্ব আরোপ করে আলোকপাত , ক্যান্সার এর লক্ষণ , প্রতিরোধের ব্যবস্থা সম্পর্কে মুক্ত আলোচনা করা হবে।

একই দিন বিকেল ৫ টা থেকে ৭ টা পর্যন্ত উপজেলা প্রশাসন অফিস এলাকা থেকে শহীদ মিনার পর্যন্ত পদযাত্রা ও লিফলেট বিতরণ করা হবে।
এছাড়া সন্ধ্যায় শহীদ মিনার কুলাউড়া ডাক বাংলোয় ক্যান্সার এর লক্ষণ ও প্রতিরোধ এর বক্তব্য , মুক্ত আলোচনা, বিনোদনমূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ।

ক্যান্সার নিরাময় ও প্রতিরোধ বিষয়ক কার্যক্রমে বক্তব্য রাখবেন, ডাঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, সহযোগী অধ্যাপক, মহাখালী ক্যান্সার হাসপাতাল, জেবুন নেছা, প্রতিষ্ঠাতা, হিল (সুস্থ সবল কর্মময় জীবন), চিত্র পরিচালক ও স্থপতি মসিহউদ্দিন শাকের, সম্পাদক , হিল,ডাঃ সুলতান, সহকারী অধ্যাপক, জাতীয় স্বাস্থ্য কেন্দ্র, কুলাউড়া।

এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা আলোচনা সভায় অংশ নিবেন।

কুলাউড়া স্থানীয় প্রশাসনের সহযোগিতায় চার দিনের ক্যান্সার নিরাময় ও প্রতিরোধ বিষয়ক কার্যক্রমে অংশ নিতে সবাইকে আহ্বান জানিয়েছেন আয়োজকরা।

 

আপনার মন্তব্য

আলোচিত