সিলেটটুডে ডেস্ক

২০ অক্টোবর, ২০১৬ ১৪:০৮

মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের সদর উপজেলা কমিটি গঠন

মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের এক কর্মীসভায় মো. কবির মিয়াকে আহবায়ক এবং মো. সিরাজুল ইসলাম খান ও মো. জিলদার আলীকে যুগ্ম-আহবায়ক করে ১১ সদস্য বিশিষ্ট হোটেল শ্রমিক ইউনিয়ন সদর উপজেলা কমিটি গঠন করা হয়েছে।

নব-গঠিত কমিটিকে ২০১৭ সালের জানুয়ারি মাসের মধ্যে সম্মেলনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার দায়িত্ব প্রদান করা হয়। এ উপলক্ষে বুধবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় শহরের চৌমুহনা এলাকার কার্যালয়ে অনুষ্ঠিত কর্মীসভায় সভাপতিত্ব করেন হোটেল শ্রমিক ইউনিয়ন সদর উপজেলা কমিটির সভাপতি তারেশ বিশ্বাস সুমন।

কর্মীসভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মোস্তফা কামাল। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি আব্দুল আজিজ প্রধান, সাধারণ সম্পাদক মীর মো. জসিমউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক শাহিন মিয়া, আব্দুল মালিক, শিপন মিয়া, সিন্টু কর, সুমন কর, জালাল আহমেদ, মনা মিয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন ৩১ আগস্ট ২০১৬ নিম্নতম মজুরি বোর্ড হোটেল সেক্টরের শ্রমিক-কর্মচারীদের মজুরি হারের খসড়া সুপারিশ ঘোষণা করেন তা বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ নয়। এমন কি দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর ২০০৯ সালে নিম্নতম মজুরি বোর্ডের মাধ্যমে মূল মজুরির সমহারে দুটি উৎসব বোনাস, ৮ ঘণ্টার অতিরিক্ত কাজে অধিককাল ভাতা ও গ্রাচুইটি বিষয়ে সুস্পষ্ট ঘোষণা আদায় করা হলেও বর্তমান মজুরি বোর্ড যে সুপারিশ পেশ করেছে তাতে তা নেই। মজুরি বোর্ড মালিকপক্ষের স্বার্থ রক্ষা করতে গিয়ে নানা রকম চতুরতা ও প্রতারণার আশ্রয় নিচ্ছে বলে শ্রমিকরা অভিযোগ করেন।

শ্রমিকদের অভিযোগ ৩১ আগস্ট ২০১৬ মজুরি বোর্ড হোটেল সেক্টরের শ্রমিক-কর্মচারীদের মজুরি হারের খসড়া সুপারিশ ঘোষণা করলেও সরকারের বিজি প্রেস ৮ সেপ্টেম্বর তাদের ওয়েব সাইটে তা গেজেট আকারে প্রকাশ করেন। কিন্তু ঈদুল আজহার ঠিক পূর্ব মুহূর্তে এই গেজেট প্রকাশ করায় এবং ৯ সেপ্টেম্বর হতে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি অফিস বন্ধ থাকায় শ্রমিকরা আইনগতভাবে তাদের মতামত জানানোর সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন। তদুপরি বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে নির্ধারিত সময়সীমার মধ্যে মজুরি বোর্ডের চেয়ারম্যানের সাথে সাক্ষাত করে লিখিত প্রস্তাবনা পেশ করেছেন। এছাড়া সরকারি অফিস খোলার সাথে সাথেই মৌলভীবাজার, শ্রীমঙ্গল, সিলেটসহ সারাদেশ থেকে শ্রমিকরা তাদের ইউনিয়নের মাধ্যমে মজুরি বোর্ডের কাছে প্রস্তাবনা পেশ করেছেন।

কিন্তু মজুরি বোর্ড শ্রমিকদের প্রস্তাবনা/সুপারিশ বিবেচনায় না নিয়ে তাদের সুপারিশকৃত মজুরি চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশের তৎপরতা চালাচ্ছেন। সভা থেকে বাজারদরের সাথে সংগতিপূর্ণ নিম্নতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা করার দাবি জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত