সিলেটটুডে ডেস্ক

০২ জানুয়ারি, ২০১৭ ২০:০৫

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে স্বোচ্চার হয়েছিলেন কিশোর মুকির: মিসবাহ সিরাজ

প্রকাশিত হলো মুকির হোসেন চৌধুরী’র আত্মজৈবনিক গ্রন্থ ‘স্মৃতি, সরণি’। রোববার রাতে নগরীর মীরবক্সটুলার একটি হোটেলের হলরুমে আয়োজন করা হয় এই বইটির প্রকাশনা অনুষ্ঠানের।

এতে মুকির হোসেন চৌধুরীর রাজনৈতিক , সামাজিক ও ব্যবসায়ীক কর্মকান্ডের সুহৃদ-সতীর্থরা অংশ নেন।  

 প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ মুকির হোসেন চৌধুরীকে মুজিব আদর্শের লড়াকু সৈনিক আখ্যা দিয়ে বলেন, ’৭৮এ কিশোর বক্তা এই মুকিরকে যেভাবে জাতির জনক হত্যার প্রতিবাদে স্বোচ্চার হতে দেখেছি সে দৃশ্য আজো তাড়া করে বেড়ায়। কিশোর বয়সে সম্ভবত ৭ম শ্রেনীতে পড়া অবস্থায় জাতির জনকের প্রতি তার গভীর মমত্ববোধ ও শ্রদ্ধা সর্বোপরি জাতির জনকের নৃশংসতম হত্যাকান্ডের প্রতিবাদে সেই থেকে জ্বলে উঠা আগুন আজো দমে থাকেনি।

তিনি বলেন, আজ তার প্রকাশিত গ্রন্থেও আমার স্মৃতিচারণে সেই ঐতিহাসক মুহুর্তটি তুলে ধরা হয়েছে। মুকির তার বইটিতে যেভাবে জাতির জনকের প্রতি তার শ্রদ্ধা ও ভালোবাসা প্রদর্শন করেছে সেই ধারা আগামী প্রজন্মের মধ্যেও ছড়িয়ে পড়–ক আজকের এই শুভ দিনে এমনটাই প্রত্যাশা করছি।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আ.ন.ম শফিকুল হক বলেন, বাঙ্গালী জাতি আমৃত্যু যে নামটি শ্রদ্ধার সাথে স্মরণ করবে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসার উপর ভর করে লেখা এমন আত্মজীবনী মূলক গ্রন্থ প্রকাশের জন্য লেখক মুকির হোসেন চৌধুরীকে আন্তরিক অভিনন্দন জানান।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, পারিবারিক ঐতিহ্যের কারনেই কৈশোরে শেখ মুজিবের আদর্শে উজ্জীবিত মুকির হোসেনের বঙ্গবন্ধুর প্রতি নিখাঁদ ভালোবাসা সকলকেই মুগ্ধ করবে। তিনি মুকিরের লেখনীয় ভূয়সী প্রশংসা করে আগামীতেও একই ধারা অব্যাহত রাখার প্রতি গুরুত্বারোপ করেন।

সাংবাদিক হাসিনা বেগমের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে আরো বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন অহমদ, জেলা বারের সভাপতি এড.সামিউল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এড. সুপ্রিয় চক্রবর্তী, জেলা সিপিবির সাবেক সভাপতি এড. বেদানন্দ ভট্টচার্য, জাসদের কেন্দ্রীয় নেতা লোকমান আহমদ, সিলেট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি সালাউদ্দিন আলী আহমদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সামাজিক আন্দোলন সিলেটের সাধারণ সম্পাদক দেবব্রত রায় দিপন।

গ্রন্থের লেখক মুকির হোসেন চৌধুরী তাঁর প্রতিক্রিয়ার বলেন,  ’৮১ সালে আমি যখন দশ শ্রেণীতৈ পড়ি তখন বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সিলেটে এসে জনসভা করেন। সে সময় আমি তাকে উদ্দেশ্য করে মানপত্র লিখি। যদিও প্রাকৃতিক দুর্যোগের কারনে সেদিনের সেই মানপত্র পাঠ করা আমার পক্ষে সম্ভব হয়নি তবুও শেখ হাসিনা আমার মানপত্র প্রাপ্তির স্বীকার জানিয়ে এই হতভাগাকে ‘স্নেহের ছোট ভাই মুকির’ বলে যে চিঠি লিখেছিলেন সেই স্মৃতি আমৃত্যু আমি ভুলতে পারবো না।

এমন মুজিব প্রেমিকের প্রকাশনা অনুষ্টানে তাই ঢল নেমেছিল সকল মুজিব ভক্ত। জেলা ও মহানগর আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দের পাশাপাশি উপস্থিত ছিলেন স্বাধীনতার স্বপক্ষের প্রগতীশিল বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রবীন সাংবাদিক,সামাজিক, সাংস্কৃতিক অ্গংনের নেতৃবৃন্দ।

অনুষ্টানে আরো বক্তব্য রাখেন- জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন এড. মো নিজাম উদ্দিন, মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক বিজিত চৌধুরী, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এড.নাসির উদ্দিন খান, জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক রুহেল আহমদ, সিলেট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি ফখর উদ্দিন আলী আহমদ, সাংবাদিক আল-আজাদ, জেলা আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা সুয়েব চৌধুরী, কয়লা আমদানীকারক গ্রুপের সভাপতি ও সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের পরিচালক এমদাদ হোসেন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাহ ফরিদ আহমদ,মহানগর আ্ওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর,আওয়ামী যুবলীগের সাবেক জেলা সভাপতি ও কেন্দ্রিয় প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এড, আনোয়ার হেসেন, সিলেট চেম্বার অব কমার্স এ্যন্ড ইন্ডাষ্ট্রিজের সহ-সভাপতি মাসুদ আহমদ চৌধুরী,পরিচালক হিজকিল গুলজার,খন্দকার সিপার আহমদ,মো. জিয়াউল হক,লায়েস উদ্দিন আহমদ, পিন্টু চক্রবর্তী, এনামুল কদ্দুছ চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, বশিরুল হক, চন্দন সাহা, এনআরবি ব্যাংকের পরিচালক ইমতিয়াজ উদ্দিন আহমদ, শাবি শিক্ষক সরকার সোহেল রানা, প্রবীন সাংবাদিক আব্দুল মালিক জাকা,মোহনা চিভির পরিচালক ও আ্ওয়ামীলীগ নেতা আব্দুল মোমিন চৌধুরী,সময় সম্পাদক সাঈদ চৌধুরী প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত