সংবাদ বিজ্ঞপ্তি

০২ অক্টোবর, ২০১৭ ২১:২১

রোহিঙ্গা ক্যাম্পে আল খায়ের ফাউন্ডেশনের ৩৫টি টিউবওয়েল স্থাপন

খাদ্য সামগ্রী, ওষুধপত্রের পর এবার রোহিঙ্গাদের উখিয়া কুতুপালং ক্যাম্পের মধুছড়া ব্লকে বিশুদ্ধ পানির ব্যবস্থা করলো ব্রিটেনের মানবিক উন্নয়ন সংস্থা আল খায়ের ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের পক্ষ থেকে উখিয়া কুতুপালং ক্যাম্পের মধূছড়া ব্লকে ৩৫টি টিউবওয়েল স্থাপন করা হয়েছে। এরইমধ্যে আরো টিউবওয়েল স্থাপনের কাজ চলছে।

ওই ব্লকে বর্তমানে ১৬০০ এর বেশী পরিবার রয়েছে এছাড়া এখানে প্রতিদিনই বাড়ছে রোহিঙ্গা পরিবারের সংখ্যা।

বর্তমানে ৩৫টি টিউবওয়েল পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন রোহিঙ্গা পরিবারের সদস্যরা। তবে ৩৫টি টিউবওয়েল হলেও সেবা পাচ্ছেন পুরো ব্লকের প্রত্যেক পরিবারের মানুষ। অনেকটা পথ হেটে অনেকেই সকাল থেকে রাত পর্যন্ত টিউবওয়েল থেকে বিশুদ্ধ পানি সংগ্রহ করছেন।

টিউবওয়েল স্থাপনের আগে ওই ব্লকের প্রতিটি পরিবারগুলোর ভরসা ছিলো প্রাকৃতিক সৃষ্ট ছড়া আর খাল।

খাবার থেকে শুরু করে প্রাত্যহিক সব কাজ করতে হতো খাল, ছড়া এবং আশপাশ এলাকা থেকে সংগ্রহ করা পানি দিয়ে। ফলে তাদের মধ্যে নানা রোগব্যাধি দেখা দিয়েছিলো।

উখিয়া কুতুপালং ক্যাম্পের মধূছড়া ব্লকে অবস্থানরত আল খায়ের ফাউন্ডেশনের কান্ট্রি ম্যানেজার তারেক মাহমুদ সজীব জানান, খাবার এবং ওষুধপত্র’র পর এবার বিশুদ্ধ পানির ব্যবস্থা করলো আল খায়ের ফাউন্ডেশন। পর্যায়ক্রমে আরো টিউবওয়েল স্থাপন করা হবে। আর মহৎ এই কাজটি সম্ভব হয়েছে মানবিক মূল্যবোধে উজ্জীবিত ব্রিটেনের ডোনারদের কল্যাণে।

আপনার মন্তব্য

আলোচিত