সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০১৮ ১৮:৪১

সিলেট অঞ্চলের সম্ভাব্য বিনিয়োগ খাত অনুসন্ধানে তথ্য সংগ্রহ কর্মশালা

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে বিভিন্ন সেক্টরের স্টেক হোল্ডারদের সাথে সিলেট অঞ্চলের সম্ভাব্য বিনিয়োগের খাত শীর্ষক গবেষণাপত্র প্রকাশের লক্ষ্যে এক তথ্য সংগ্রহ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার (২১ মার্চ) বিকাল ৫টায় চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সিলেটে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সিলেট বিভাগের সম্ভাব্য বিনিয়োগের খাতগুলো অনুসন্ধান করে এ ব্যাপারে একটি গবেষণাপত্র প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে ইতোপূর্বে আরেকটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল যেখানে আগর-আতর শিল্প, সিরামিক, রাবার, টেক্সটাইল, পাথরভিত্তিক শিল্প, ইট, বেত, কৃষিজাত শিল্প, তথ্য-প্রযুক্তি খাত, পর্যটন খাত, স্বাস্থ্য খাত ও শিক্ষা খাতে জড়িত ব্যক্তিবর্গদের আমন্ত্রণ জানানো হয়েছিল এবং এবার গ্লাস ফ্যাক্টরি, বায়ো ফার্টিলাইজার প্লান্ট, চামড়া প্রক্রিয়াজাতকরণ শিল্প, ফুড প্রসেসিং, ফিস প্রসেসিং, প্লাস্টিক প্রসেসিং, ক্যাবল, কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ক্ষুদ্র ও কুটির শিল্প, গবাদি পশুজাত শিল্প এবং মৎস্য শিল্পের সাথে জড়িত ব্যক্তিবর্গদের আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি গবেষণাপত্রটি তৈরিতে সার্বিক সহযোগিতার জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সল-কে আন্তরিক ধন্যবাদ জানান।

কর্মশালায় শাবিপ্রবির সহযোগী অধ্যাপক ড. ফয়সল বলেন, গবেষণাপত্রটি তৈরিতে স্টেক হোল্ডারদের সাথে মতবিনিময় ও তাদের কাছ থেকে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সিলেট শিল্প স্থাপনের জন্য অত্যন্ত সম্ভাবনাময় অঞ্চল। কিন্তু কোন এলাকায় কোন শিল্প স্থাপন করলে তা লাভজনক হবে সে বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকায় অনেক উদ্যোক্তা ইতোপূর্বে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিনি গুরুত্বপূর্ণ এ উদ্যোগ গ্রহণের জন্য সিলেট চেম্বার অব কমার্সের প্রশংসা করেন এবং প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও অভিজ্ঞতা বিনিময় করে সহযোগিতার জন্য স্টেক হোল্ডারদের আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক মো. সাহিদুর রহমান, আমিরুজ্জামান চৌধুরী, মুকির হোসেন চৌধুরী। এছাড়াও কেমিক্যাল সেক্টর থেকে মো. আলী হোসেন সরকার, ক্যাবল ইন্ডাস্ট্রি থেকে মো. এহছান উদ্দিন চৌধুরী ও রুমায়ুন কবির সিদ্দিকী, ফার্টিলাইজার সেক্টর থেকে আব্দুল হাই আজাদ বাবলা, পোল্ট্রি খাত থেকে আব্দুর রহমান, ডেইরী এন্ড ফিশারী খাত থেকে জনাব মো. জাকারিয়া চৌধুরী ও সাখাওয়াত হোসেইন, মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্প থেকে মো. মাহবুবুল আলম চৌধুরী, প্লাস্টিক ইন্ডাস্ট্রি থেকে জুনায়েদ আহমেদ, মিষ্টান্ন খাতের মো. নুরুল ইসলাম সুমন ও মো. সামছুদ্দিন এবং চারকোল শিল্প থেকে জনাব মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত