সংবাদ বিজ্ঞপ্তি

২১ মে, ২০১৮ ১৬:২২

সিলেট চেম্বারের সাথে নয়াসড়ক বিজনেস এসোসিয়েশনের মতবিনিময়

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট ও নয়াসড়ক বিজনেস এসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২১ মে) দুপুর ১২টায় চেম্বার বোর্ড রুমে এ সভার আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সভায় কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর অতিরিক্ত কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমান বলেন, সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে ভ্যাট বিভাগ কাজ করছে। সঠিকভাবে ভ্যাট আদায় না হলে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয় না। এ ব্যাপারে ব্যবসায়ীদের সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

তিনি যেসব ব্যবসায়ীগণ এখনও ইসিআর মেশিন চালু করেননি তাদেরকে ইসিআর মেশিন চালুর অনুরোধ জানান। এছাড়াও তিনি ভ্যাট স্তর অনুযায়ী ব্যবসায়ীদেরকে নিজ নিজ প্রতিষ্ঠানের ভ্যাট পরিশোধের আহবান জানান।

সভায় ব্যবসায়ীগণ ভ্যাট আহরণের লক্ষ্যমাত্রা পূরণের নিয়মিত ভ্যাট প্রদানকারী ব্যবসায়ীদের উপর চাপ সৃষ্টি না করে ভ্যাটের পরিধি আরো বৃদ্ধির অনুরোধ জানান।

ব্যবসায়ীগণ বলেন, বর্তমানে বিদ্যুৎ বিল, দোকান ভাড়া, দোকান ভাড়ার উপর ভ্যাট, কর্মচারীদের বেতন ইত্যাদি খরচ অনেক বেড়ে যাওয়ায় ব্যবসার মুনাফা অনেক কমে গেছে। তার উপর ব্যাংক ঋণের বোঝা ব্যবসায়ীদেরকে বহন করতে হচ্ছে। তাই তারা রাজস্ব আদায়ের ক্ষেত্রে ব্যবসায়ীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের ব্যবসায়ীরা ভ্যাট, ট্যাক্স প্রদানে সবসময় আন্তরিক। রাজস্ব আদায়কারী বিভাগগুলোর সাথে ব্যবসায়ীদের চমৎকার সম্পর্ক রয়েছে। তিনি সহনীয় পর্যায়ে ভ্যাট আদায় ও ব্যবসায়ীদের সুবিধা-অসুবিধার প্রতি লক্ষ্য রাখার জন্য কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। এছাড়াও তিনি বিগত দিনের ন্যায় ব্যবসায়ীদের যেকোন সমস্যা সমাধানে সিলেট চেম্বারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট সিলেট এর সহকারী কমিশনার মো. আহসান উল্লাহ, মোহাম্মদ জাকারিয়া, সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক মো. হিজকিল গুলজার, পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, নয়াসড়ক বিজনেস এসোসিয়েশনের সভাপতি মাহি উদ্দিন আহমেদ সেলিম, ব্যবসায়ী তাহমিদুল হাসান, কবির খান, স্বাধীন আহমদ, নীহার কুমার রায়, হোসেন আহদ, দিলীপ দাস ও কয়ছর আলম।

এ সময় উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর কর্মকর্তা নারায়ন সুর, শ্রাবনা আফরিন, বনলতা রায়, শাহ্ বিলকিস আক্তার প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত