সংবাদ বিজ্ঞপ্তি

২০ জুলাই, ২০১৮ ২১:৪৯

সিলেটে এসপিএস ও পাঠশালার বেসিক ফটোগ্রাফিক সনদপত্র বিতরণ

সিলেট ফটোগ্রাফিক সোসাইটি (এসপিএস) ও সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের (পাঠশালা)-এর যৌথ উদ্যোগে ১০ দিন ব্যাপী বেসিক ফটোগ্রাফি কোর্স ২০১৮ সনদপত্র প্রদানের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে।

শুক্রবার (২০ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটায় সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বেসিক ফটোগ্রাফি কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

গত ২৯ জুন শুরু হওয়া এ প্রশিক্ষণ চলে ৮ জুলাই পর্যন্ত। প্রশিক্ষণে অংশ নেন সিলেট অঞ্চলের ২০ জন প্রশিক্ষণার্থী। দেশের খ্যাতনামা আলোকচিত্রীদের দ্বারা প্রশিক্ষণে ফটোগ্রাফির মৌলিক ধারণা দেওয়া হয়। সে সঙ্গে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে কলমে ফটোগ্রাফির প্রশিক্ষণ দেন প্রশিক্ষকরা।

সমাপনী অনুষ্ঠানে এসপিএসর সভাপতি মো. ফরিদ আহমদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি স্কুল অব সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রশিক্ষণ মানুষের ধারণাকে শানিত ও জ্ঞান বৃদ্ধি করে। প্রশিক্ষণের মাধ্যমেই যে কোনো পেশাতে উন্নতি সম্ভব। যে কোনো পেশায় উন্নতি করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই।

এসপিএসর কোষাধ্যক্ষ ইফতেখার মনির সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন পাঠশালার অধ্যক্ষ ও দেশের খ্যাতনামা আলোকচিত্রী আবির আব্দুল্লাহ, এসপিএসর উপদেষ্টা শামসুল বাছিত শেরো, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা ও আলোকচিত্র শিল্পী নিরঞ্জন দে জাদু, এসপিএসর নির্বাহী সদস্য আব্দুল মোনায়েম, সিলেটের প্রবীণ আলোকচিত্রী আতাউর রহম আতা।

বিশেষ অতিথির বক্তব্যে আবির আব্দুল্লাহ প্রশিক্ষণে অংশ নেওয়া আলোকচিত্রীদের উদ্দেশ্যে বলেন, এখানে ফটোগ্রাফির প্রথম ধাপ শুরু। সামনে আরও দীর্ঘ পথ রয়েছে। নিজেদের মেধা ও যোগ্যতা দিয়ে সে পথ পাড়ি দিতে হবে।

প্রশিক্ষণে অংশ নেওয়া নারী আলোকচিত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, সারা বিশ্বে ফটোগ্রাফি জগতে নারী আলোকচিত্রীদের অর্জন বেশী।

কর্মশালার প্রশংসা করে তিনি আরও বলেন, ভবিষ্যতেও সিলেট ফটোগ্রাফিক সোসাইটির এমন আয়োজনে পাঠশালার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

বক্তারা বলেন, এসপিএস প্রতিষ্ঠাকালীন সময় থেকে ফটোগ্রাফি শিল্পকে উন্নতি করতে এ ধরণের আয়োজন নিয়মিত করে আসছে। আগামীতেও পাঠশালার সহযোগিতায় এ ধারা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন স্বগত বক্তব্য এসপিএসর সাধারণ সম্পাদক বাপ্পী ত্রিবেদী ও সদস্য ফাতেমা রশীদ সাবা। এসময় আরও উপস্থিত ছিলেন, এসপিএসর প্রবীণ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নীলঞ্জন দাশ টুকু, সুজিত শ্যাম জন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত