COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

48

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

15

Total
Recovered

658,205

Worldwide
Cases

30,442

Deaths
Worldwide

141,419

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সংবাদ বিজ্ঞপ্তি

০৭ নভেম্বর, ২০১৯ ২২:৫৬

‘মাইম ডিরেক্টরস্ মিট’-এ সিলেটের ধ্রুবজ্যোতি দে

বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের আয়োজনে আগামী ৮ ও ৯ নভেম্বর চট্টগ্রাম শিল্পকলা একাডেমির গ্যালারি কক্ষে দুদিন ব্যাপী মাইম ডিরেক্টরস্ মিট ২০১৯ অনুষ্ঠিত হবে। মূকাভিনয় শিল্পের দর্শন, নির্মাণ ও প্রয়োগকলাকে ভিত্তি করে বিভিন্ন অধিবেশন ও সেমিনার অনুষ্ঠিত হবে এ ডিরেক্টরস্ মিটে। এই আয়োজনে সারাদেশের মূকনির্দেশক ও পশ্চিমবঙ্গের আমন্ত্রিত তিনজন মুকাভিনয়শিল্পী-সংগঠক-নির্দেশক অংশগ্রহণ করবেন। এই প্রথম সিলেট বিভাগ থেকে মূকাভিনয়ের সংগঠক হিসেবে প্যান্টোমাইম সিলেটের প্রতিষ্ঠাতা ও দল প্রধান ধ্রুবজ্যোতি দে অংশ নিচ্ছেন।

অধিবেশনগুলো হলো- মূকাভিনয়ের সার্বজনীনতা ও দেশজ উপস্থাপনা, বাংলাদেশের মূকাভিনয়: কিছু বাজে কথার খসড়া, সংকটে মূকাভিনয়, থিয়েটারের প্রেক্ষিতে মূকাভিনয়/নির্বাক অভিনয় / নির্বাক নাটক / আঙ্গিকাভিনয় / ফিজিক্যাল থিয়েটার / ডাম্ব শো: একজন শিল্পরসিকের দৃষ্টিভঙ্গি, ওপার বাংলার মূকাভিনয়। অধিবেশনগুলোতে আলোচনা উপস্থাপন করবেন জাহিদ রিপন, রিজোয়ান রাজন, মাসউদুর রহমান প্রমুখ।

আলোচনা করবেন রঙ্গন আহমেদ, আসবাবীর রাফসান, মেজবাহ চৌধুরী, মাহবুব আলম, শহিদুল বশর মুরাদ, জোবায়েদ রানা, সামাদ ভূঞা, ধীমান শাহা জুয়েল, ওমর ফারুক সময়, খোরশেদ আলম, মাইম হাসান, শিশির সিকদার, শাহজাহান শোভন, আদনান মাহমুদ, সাদিয়া রহমান, মৌসুমী মৌ প্রমুখ।

সারা দেশের মূকনির্দেশকদের সঙ্গে তিনজন মূকনির্দেশক-শিল্পী-সংগঠক যথাক্রমে বৈদ্যনাথ চক্রবর্তী, রণেন চক্রবর্তী ও অসিত আচার্য এই মিটে অংশগ্রহণ করবেন।

দুদিনের এই কর্মযজ্ঞে প্রতিদিন সন্ধ্যায় পরীক্ষণধর্মী মূকাভিনয় ও প্রদর্শনীর আয়োজন থাকবে। মাইম ডিরেক্টরস্ মিট উদ্বোধন করবেন চিত্রশিল্পী আহমদ নেওয়াজ, অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশের ১ম মূকাভিনয় শিল্পী ও মুক্তিযোদ্ধা দেওয়ান মামুন, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দপ্তর সম্পাদক খোরশেদুল আলম।

সভাপতিত্ব করবেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের চেয়ারম্যান জাহিদ রিপন। ১ম দিন সন্ধ্যায় পরীক্ষণধর্মী মূকাভিনয় প্রদর্শনীতে অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলির সদস্য মোসলেম উদ্দিন লিটন এবং চট্টগ্রাম শিল্পকলা একাডেমির কার্যকরী পর্ষদের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

২য় দিন ডিরেক্টরস্ মিট এর সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন, অতিথি থাকবেন নাট্যকার ও নির্দেশক প্রদীপ দেওয়ানজি। এদিন প্রবীণ মূকাভিনয় শিল্পী বৈদ্যনাথ চক্রবর্তীকে সম্মাননা স্মারক প্রদান করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত