সিলেটটুডে ডেস্ক

২৩ সেপ্টেম্বর, ২০১৫ ১৭:৫৩

শাপলা’র কার্যক্রম প্রত্যক্ষ করতে বাংলাদেশে আসছেন ৪ ব্রিটিশ এমপি

বৃটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিব পার্টির নিজস্ব চ্যারিটি প্রজেক্ট  শাপলার  বাংলাদেশের কার্যক্রম প্রত্যক্ষ করতে এ্যান মেইন এমপি ও কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি) এর চেয়ার মেহফুজ আহমদের নেতৃত্বে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশে আসছে  চারজন ব্রিটিশ এমপিসহ কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি) এর ২৩  সদস্যের প্রতিনিধি দল।

প্রতিনিধি দল শাপলা পরিচালিত তাদের প্রজেক্ট গুলোর কার্যক্রম প্রত্যক্ষ করা সহ ঢাকায় প্রধান মন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, আইনমন্ত্রী ব্যারিষ্টার আনিসুল হক,  জাতীয় সংসদের চীপ হুইপ শাহাব উদ্দিন ও বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের পৃথক পৃথক বৈঠক করবেন। এছাড়াও  সিলেটে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকদের সাথে মিলিত হবেন।

এ চ্যারিটি সংগঠনটি শিক্ষা, স্বাস্থ্য, পোর্টস ও আর্থসামাজিক অবকাঠানো উন্নয়নে বাংলাদেশ, সিরিলিওন, রোয়ান্ডা  ও বসনিয়ায় কাজ করে আসছে। বাংলাদেশে প্রতিষ্টানটি ব্র্যাক ও লন্ডন টাইগার্স সহ স্থানীয়  কয়েকটি সংগঠনের সাথে পার্টনারশিপ হিসেবে কাজ করছে। এর মধ্যে রয়েছে শিক্ষা, স্বাস্থ্য  দারিদ্র বিমোচন ও স্পোর্টস এর উন্নয়ন।

প্রতিনিধি দল সিলেট ও ঢাকায় একসপ্তাহ অবস্থান করে কার্যক্রম প্রত্যক্ষ করবে।

এর আগে ২০১১ ও ২০১২ সালে কনজারভেটিভ পাটির নেতৃত্বে প্রতিনিধি দল বাংলাদেশে  অনুরূপ কার্যক্রম প্রত্যক্ষ করে। এই সফরে প্রতিনিধি দলে রয়েছেন এ্যানমেইন এমপি চেয়ার  অলপার্টি পার্টামেন্টারী গ্রুপ বাংলাদেশ (এপিপিজি),  পল স্ক্যালী এমপি চেয়ার কারি ইন্ডাষ্ট্রি (এপিপিজি), ডেভিড ম্যাকেনটুস এমপি, বব ব্লাকমেন এমপি, মেহফুজ আহমেদ চেয়ার্যা ন কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ (সিএফওবি), আব্দুস হামিদ ডেপুটি চেয়ার্যা ন সিএফওবি, আব্দুস সামাদ দাতাসদস্য ও চেয়ার ওয়েষ্টলন্ডন সিএফওবি, কাউন্সিলার আতিকুল হক দাতাসদস্য ও চেয়ার সিএফওবি উইল শরায়ার,  সৈয়দ শাহিন হোসাইন  দাতাসদস্য ও ট্রেজারার ওয়েষ্টলন্ডন সিএফওবি, তাজ খালিক সোস্যাল মিডিয়া এন্ড আইটি (সিএফওবি), এসেক্স সিএফওবির চেয়ার মো. নাজিম উদ্দিন, সিএফওবি হাটফোর্ড শায়ারের ট্রেজারার হেলাল চৌধুরী, নর্থ লন্ডন সিএফওবি চেয়ার শেখ মো. ইয়াওর, সৈয়দ হোসাইন আহমদ চেয়ার ইষ্টলন্ডন সিএফওবি, রইছ মিয়া চেয়ার সিএফওবি নিউহ্যাম, কৃষাণ দেওয়ানী সাবেক পার্লামেন্টারী ক্যান্ডিডেট, শাহিন চৌধুরী চেয়ার ব্রেন্ট সিএফওবি, শেখ ইসলাম জিতু সদস্য সিএফওবি,  এ্যমি স্যালম্যান,ডন ব্রাউন,  জেমস হ্যলান্ড, কনার ম্যাকবিন ও বদরুজ্জামান বদর। এখানে উল্লেখ্য যে যারাই প্রজেক্টের কার্যক্রম প্রত্যক্ষ করেন সেখানে তারা নিজহস্তে কাজ করেন, বিগত সময় গুলোতে ব্রিটিশ এমপিরা বাংলাদেশে  শাপলা প্রজেক্টের  পেইনটিং কারিগরি  সহ একাধিক কাজ নিজেরাই সম্পন্ন করেছেন, এর মাধ্যমে অনেকেই উতসাহিত হয়েছেন।

এসব চ্যারিটি কার্যক্রমের মাধ্যমে বৃটেন এবং বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্পর্ক আরো সুদৃঢ় হবে এমনটা প্রত্যাশা করেন কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশের ডেপুটি চেয়ার আব্দুস হামিদ।

উল্লেখ্য, প্রজেক্টে কনজারভেটিভ পাটির চেয়াম্যান লর্ড এ্যান্ডু সেল্ডম্যান  ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সমর্থন রয়েছে। 

আপনার মন্তব্য

আলোচিত