সংবাদ বিজ্ঞপ্তি

০২ মার্চ, ২০২০ ২২:৩৫

বিদ্যুৎ-পানির দাম বৃদ্ধির প্রতিবাদে এনডিএফের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে সিলেট নগরীতে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) সিলেট জেলা শাখা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।  গতকাল রোববার (১ মার্চ) বিকেলে এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিছিলটি সংগঠনের জেলাস্থ কার্যালয় সুরমা মার্কেট হতে শুরু করে নগরীর বন্দর বাজার, জিন্দাবাজার ও বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ করে চৌহাট্টা পয়েন্টে প্রতিবাদ সমাবেশ করে।
প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা চতুর্থ সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক মামুন আহমদ খান। জেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহীন আলমের পরিচালনায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার সহ সভাপতি অধ্যাপক আবুল ফজল, দপ্তর সম্পাদক রমজান আলী পটু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলার ভারপ্রাপ্ত সভাপতি সুরুজ আলী, জাতীয় ছাত্র দল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি দ্বীনবন্ধু সৌরভ, জেলা যুগ্ম আহবায়ক নাজমুল হোসেন, প্রেস শ্রমিক ইউনিয়ন সিলেট জেলা সভাপতি এ কে আজাদ সরকার, জাতীয় ছাত্রদল সিলেট পূর্বাঞ্চল শাখার আহবায়ক এম এ সালাম, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন নেতা সাজু মিয়া, চা শ্রমিক নেতা ইমন মিয়া প্রমুখ।

বক্তারা বলেন- সরকার সাম্রাজ্যবাদ, বিশ্ব ব্যাংক আই এম এফ এর পরিকল্পনায় জনগণের চাওয়াকে পাস কাটিয়ে বিদ্যুৎ ও পানির দাম বৃদ্ধি করে চলছে। এই বাড়তি দামের বোঝা বহন করতে হবে সাধারণ জনগনের। বিদ্যুৎ এর সাথে জড়িত কৃষি, শিল্প,  পরিবহন, ব্যবসা- বাণিজ্য সহ সকল উৎপাদন ও বিপণন ব্যবস্থার খরচ বাড়বে। আর এর ভুক্তভোগী হতে হবে সাধারণ কৃষক শ্রমিক শ্রমজীবী সহ আপামর জনসাধারণ। তাদের জীবন যাত্রার ব্যয়-ভার বাড়বে। এমনেই নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম বৃদ্ধির ফলে যখন জনগনের দীর্ঘ শ্বাস বাড়ছে তার উপড়ে চাপানো হচ্ছে বিদ্যুৎ ও পানির বাড়তি মূল্য। এই মূল্যের ফলে শিল্প খাত, কৃষি খাত, আরও অস্থিরতাও বিপর্যয়ের মধ্যে পড়বে।

তারা আরও বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর কথা বলে রেন্টাল, কুইক রেন্টাল ও ভাড়া ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালু করে জনগনের টাকা হরিলুট করছে। পানির মান বৃদ্ধি না করে ওয়াসার পানির দাম বাড়িয়ে বহুমুখী কোম্পানির বাণিজ্যিক পানি বিপণনের রাস্তাকে প্রসারিত করছে। বিদ্যুতের দাম বৃদ্ধির গণ শুনানির রায় কে উপেক্ষা করে অযৌক্তিকভাবে বিদ্যুতের দাম বৃদ্ধি করছে যেটা আপামর জনসাধারণের বিরুদ্ধে অবস্থান। যেখানে রেন্টাল, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে বিদ্যুৎ উৎপাদন করলে দেড় হাজার কোটি টাকা সাশ্রয় হয় সেখানে তা না করে মুষ্টিমেয় কিছু ব্যক্তির, গুষ্টির মুনাফার স্বার্থে বিদ্যুৎ উৎপাদন না করে বসিয়ে বসিয়ে রেন্টাল, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রকে তাদের ক্যাপাসিটি চার্জ হিসাবে টাকা দিচ্ছে। তাই অনতি বিলম্বে এই গণ বিরোধী বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহবান জানান।

সভাপতি তার সমাপনি বক্তব্যে বলেন, আমাদের দেশের সরকার গুলো পরিচালিত হয় সাম্রাজ্যবদের ব্যবস্থাপত্র অনুযায়ী। এখানে জনগনের দাবি চাওয়া পাওয়ার কোন মূল্য নেই। তাই এই ব্যবস্থা পরিবর্তন করে জনগনের রাষ্ট্র ও সংবিধান প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। তাই জনগনের রাষ্ট্র ও সংবিধান প্রতিষ্ঠার গঠনের সংগ্রামকে তরান্বিত করার লক্ষ্যে আগামী ৩ এপ্রিল জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেটের চতুর্থ জেলা সম্মেলন হতে যাচ্ছে। উক্ত সম্মেলন সফল করে সকল অগণতান্ত্রিক, জন বিরোধী সিদ্ধান্ত বাতিল সহ জনগনের রায়ের জন্য সকল আপামর আন্দোলনকে বেগবান করার জন্য সকল আপামর সাধারণের সহযোগিতা ও অংশ গ্রহণ কামনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত