সুনামগঞ্জ প্রতিনিধি

১১ মার্চ, ২০২০ ১৯:৫৭

সুনামগঞ্জে সাংবাদিকদের নিয়ে পরিবার পরিকল্পনার কর্মশালা

সুনামগঞ্জে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ কর্মশালা করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইএম ইউনিট। বুধবার (১১ মার্চ) সকালে জেলা ইপিআই ভবন মিলনায়তনে এ অবহিতকরণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় পরিকল্পিত পরিবার গঠন, বাল্য বিয়ে ও কৈশোরে গর্ভধারণ প্রতিরোধ, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য, পুষ্টি, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের যত্ন এবং জেন্ডার বিষয়ে প্রচার ও জন সচেতনতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়।

জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মোজাম্মেল হকের সভাপতিত্বে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের যুগ্ম সচিব সিলেট বিভাগের পরিচালক মো. কুতুব উদ্দিন ।

তিনি তার বক্তব্যে বলেন, সিলেট বিভাগকে আনুষ্ঠানিকভাবে বাল্য বিবাহমুক্ত হিসেবে ঘোষণা দেয়ার পরও বাল্য বিবাহ হচ্ছে। যার ফলে মাতৃ ও শিশুমৃত্যু এবং প্রজনন স্বাস্থ্যের দিক দিয়ে তুলনামূলক পিছিয়ে আছি। অভিভাবকরা নিরাপত্তাহীনতা, দারিদ্রটা ও দায়মুক্তির অজুহাতে মেয়েদের অপ্রাপ্ত বয়সে বিবাহ দিয়ে থাকেন। প্রবাসী পাত্রের আকাঙ্ক্ষায় সিলেট অঞ্চলে বাল্য বিবাহ সংঘটিত হতে থাকে। অভিভাবকদের বুঝতে হবে মেয়েদের অল্প বয়সে বিয়ে দেয়া মানে হাজার সমস্যা চাপিয়ে দেয়া। যা একজন মেয়ে সন্তানকে বিপদগ্রস্ত করতে পারে। মেয়েদের পড়াশুনা করে যোগ্য করে বিয়ে দিলে এই মেয়েই পরিবারে রত্ন হতে পারে।

তাছাড়া বাল্যবিবাহ বন্ধে অভিভাবকের পাশাপাশি সাংবাদিক সমাজকে এগিয়ে আসতে ও সকলের সহযোগিতায় দেশের পরিবার পরিকল্পনা খ্যাত এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্তয় করেন তিনি।

জেলা পরিবার পরিকল্পনা প্রশিক্ষক মো. শামছুল আলমের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সোহেল মাহমুদ, ডেপুটি সিভিল সার্জন ডা. আশরাফুল হক, অতিরিক্ত জেলা পুলিশ সুপার মো. জয়নাল আবেদীন, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারি উপ-পরিচালক ডা. ননী ভূষণ তালুকদার, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, সাধারণ সম্পাদক এমরান হোসেন, সুনামগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান তারেক প্রমুখ।

এসময় মাল্টিমিডিয়া উপস্থাপনার মাধ্যমে পরিবার পরিকল্পনা বিষয়ক নানা তথ্য উপাত্ত তুলে ধরেন আইএম ইউনিটের সহকারি উপ পরিচালক আসমা হাসান।

আপনার মন্তব্য

আলোচিত