সংবাদ বিজ্ঞপ্তি

১৪ মার্চ, ২০২০ ২১:১০

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মিনতিপত্রের উন্মোচন

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে একটি মিনতিপত্র উন্মোচিত হয়েছে। যার শিরোনাম আপনি কি নদী ভালোবাসেন? আপনার নগরকে ভালোবাসেন? ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী চান? তাহলে মিনতিপত্রটি মন দিয়ে পড়ুন।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সিলেটের সুরমা নদীকে দূষণের হাত থেকে রক্ষা করতে নগরবাসীকে মিনতিপত্রটি পাঠাবে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখা ও সুরমা রিভার ওয়াটারকিপার ও সিলেট সিটি করপোরেশন। শনিবার সন্ধ্যায় দরগা হযরত শাহজালাল (রহ.) এর প্রধান ফটকে এই মিনতিপত্রের উন্মোচন করেন সিলেট সিটি করপোরেশন (সিসিক) মেয়র আরিফ।

মুজিববর্ষকে সামনে রেখে এই মিনতিপত্র আগামী ১৭ মার্চ থেকে সিলেট নগরের বিভিন্ন খাল ও ছড়ার নিকটবর্তী বাসিন্দাদের মধ্যে বিতরণ করা হবে। 'মুজিব বর্ষের অঙ্গিকার-সুরমা করব পরিষ্কার'-এই স্লোগানকে সামনে রেখে প্রায় পঞ্চাশ হাজার সচেতনতামূলক 'মিনতিপত্র' বিতরণ করা হবে সিলেটের ছড়া ও খালের তীরবর্তী এলাকার মানুষের মধ্যে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম আনুষ্ঠানিক ভাবে এই মিনতিপত্র মেয়রের হাতে তুলে দেন। পরে মেয়র 'মুজিব শতবর্ষ' ব্যাপী এই খাল ও ছড়াকে দূষণমুক্ত করার কার্যক্রম শুরুর ঘোষণা প্রদান করেন।

বাপা ও সুরমা রিভার ওয়াটারকিপার সিলেটের সুরমাসহ অন্য নদী দখল ও দূষণ করতে কাজ করে যাচ্ছে। প্রতি বছর আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে এই দুটি সংগঠন বিভিন্ন কর্মসূচী পালনের মাধ্যমে নদীর প্রতি মানুষের দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে দেয়।

সিলেট মহানগরের ভিতরে ছড়া ও খাল বর্জ্যে সয়লাব হওয়ায় এই মিনতিপত্র নগরবাসীর বাসা-বাড়িতে পৌঁছে দিয়ে সুরমা নদীকে দূষণের হাত থেকে বাঁচাতে এই মিনতিপত্র প্রেরণ করা হবে।

মোড়ক উন্মোচনকালে মেয়র আরিফ বলেন, সিলেটের খাল ও ছড়া উদ্ধারে ও পরিচ্ছন্ন রাখতে সিটি করপোরেশন নিরলসভাবে কাজ করছে। কিন্তু কিছু মানুষ ছড়া ও খালে যেভাবে আবর্জনা ফেলছে তা বরদাশত করার মত নয়। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া দরকার। তবুও পরিবেশবাদীদের এই মিনতির মাধ্যমে শোধরানোর কার্যক্রমে আমরা যুক্ত থাকলাম।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ আন্দোলনের সংগঠক খালেদ মুরশিদ মুন্না, ফকির সোহেল, বাপা সিলেটের যুগ্ম সম্পাদক ছামির মাহমুদ, এসনিকের সভাপতি জুরেজ আব্দুলাহ গুলজার, রাজারগল্লী সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মোজাহিদ হোসেন মুনিম, বাপার সুপ্রজিৎ তালুকদার প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত