সিলেটটুডে ডেস্ক

১৬ মে, ২০২০ ২১:২৯

বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিসহ ৪ দফা দাবিতে সিলেটে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

আসন্ন বাজেটে শিক্ষাখাতে ১৮ শতাংশ বরাদ্দের দাবিসহ চার দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে শারীরিক দূরত্ব বজায় রেখে সিলেটে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদ।

শনিবার (১৬ মে) দুপুর ১২ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সভাপতি সরোজ কান্তি, সাধারণ সম্পাদক নাবিল এইচ, মহানগর সংসদের সভাপতি হাছান বক্ত কাওছার, ছাত্রনেতা মৌহাইমিনুল ইসলাম মাহিন, শ্রাবণ দাশ প্রমুখ।

এসময় এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে সংহতি জানান, যুব ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নিরঞ্জন দাশ খোকন, সাংগঠনিক সম্পাদক শাহজালাল সুমন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা দেখছি গত তিন বছর ধরে শিক্ষা খাতের বাজেটের সঙ্গে যুক্ত করা হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বাজেট। তাই বাজেটের ১০ শতাংশ, বাজেটের ১২ শতাংশ শিক্ষায় বরাদ্দ হয়েছে বললেও সেটা সত্যি না, এই খাতগুলিতে সেই বরাদ্দের বড় অংশ চলে যায়। করোনাভাইরাস পরিস্থিতি আমাদের সামনে অনেক সত্য উন্মোচন করে দিয়েছে। আমরা দেখছি করোনাভাইরাসের মতো দুর্যোগ মোকাবিলায় দেশের জনকল্যাণমুখী গবেষণা ও স্বয়ংসম্পূর্ণ হাসপাতাল দরকার। এই সময়ে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধি করে দেশে গবেষণা ও স্বাস্থ্য খাতের শক্ত পাটাতন তৈরি করা দরকার।

বক্তারা আরও বলেন, যখন বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলো করোনাভাইরাসের টেস্ট কিট বা প্রতিষেধক আবিষ্কারের গবেষণা করছে, তখন ছাত্র ইউনিয়নসহ অংশীজনদের দাবির মুখে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো করোনা টেস্টের প্রক্রিয়া শুরু করার উদ্যোগ নিয়েছে মাত্র। দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় গবেষণা খাতের এই করুণ অবস্থার দায় সরকারকেই নিতে হবে। দীর্ঘদিনের দাবি থাকার পরও সরকার শিক্ষা খাতে বাজেট বাড়ায়নি। বর্তমানে সার্টিফিকেটমুখী শিক্ষাব্যবস্থা ও শিক্ষা খাতে বরাদ্দের অপ্রতুলতা দেশের ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাগারকে অকেজো করে রেখেছে। শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধিসহ আমরা আরও দাবি জানাই সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক সেমিস্টারের ফি মওকুফ করুন এবং এই সংকটকালীন সময়ে শিক্ষার্থীদের জন্য মেসভাড়া মওকুফ করার ব্যবস্থা ও তাদের নগদ অর্থ প্রদান করুন।

আপনার মন্তব্য

আলোচিত