ডেস্ক রিপোর্ট

০৮ অক্টোবর, ২০১৫ ১৭:৫৩

খাস খতিয়ানের গাছ কর্তনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্মারকলিপি পেশ

 

ওসমানী নগরে সরকারী খাস খতিয়ানের গাছ কর্তনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবীতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি পেশ করেছেন দয়ামীর ইউনিয়নের খাগদিত্তর মিরপাড়া গ্রামের জনসাধারণ। গত ৪ অক্টোবর গ্রামবাসীর পক্ষে ২১ জন স্বাক্ষরিত স্মারকলিপি জেলা প্রশাসক ছাড়াও ওসমানীনগর ইউ এন ও, ওসমানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, ওসমানীনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বরাবরে দায়ের করা হয়েছে। 

স্মারকলিপি সূত্রে জানা যায়, ওসমানীনগর উপজেলার ৮নং দয়ামীর ্ইউনিয়নের খাগদিওর মিরপাড়া গ্রামের জে,এল নং ৯৬ সরকারী খাস খতিয়ানভুক্ত শত বছরের পুরোনো একটি আমগাছ যার বাজার মূল্য অর্ধ লাখ টাকা হবে। বিগত ৬মাস আগে গাছটি মিরপাড়া গ্রামের মৃত তরিক উল্লাহর ছেলে মোঃ হারিছ আলী প্রকাশ্যে দিবালোকে কেটে ফেলে। গাছটি সরকারী জায়গায় হওয়ায় এলাকাবাসী কাটতে তা আপত্তি জানান। এলাকার লোকজনের আপত্তি উপেক্ষা করে গাছটি ভূমি থেকে কেটে ফেলে সন্ত্রাসী হারিছ আলী গত ২৬-০৩-২০১৫ইং তারিখে। পরে সুলতানপুর স্থানীয় তহসীল অফিসকে মৌখিক ভাবে বিষয়টি জানালে তহসীল অফিসের লোকজন গাছ জব্দ করে এলাকার ৫ (পাঁচ) জন বিশিষ্ট ব্যক্তির জিম্মায় গাছ যেভাবে আছে সেভাবে রেখে যান।

পরবর্তীতে ১২-০৯-২০১৫ইং তারিখে জিম্মাদারদের কাছ থেকে গাছটি চুরি হয়ে যায়। গত ৩০ অক্টোবর গাছটির অংশ স্থানীয় দেওয়ান বাজার ই্উনিয়নের মোরার বাজারে“খলিল এন্টারপ্রাইজ” নামক স-মিলে চেড়ানোর সময় জিম্মাদার ব্যক্তিদের কিছুলোকের কাছে হাত-নাতে ধরা পড়ে সন্ত্রাসী হারিছ আলী এবং তার গং। পাঁচটি টুকরো করা গাছটির তিনটি অংশ মোরার বাজার স-মিল এবং দুটি অংশ মাদ্রাসা বাজারে “সাদেক আলী’র” স-মিলে পাওয়া যায়।

এমতাবস্থায় শত বছরের পুরোনো এলাকার ইতিহাস ঐত্যিহ্যের সাক্ষী আমগাছ কর্তনকারী হারিছ আলী গং-দের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানিয়েছেন মিরপাড়া গ্রামবাসী।

 



আপনার মন্তব্য

আলোচিত