ডেস্ক রিপোর্ট

০৮ অক্টোবর, ২০১৫ ১৮:২৪

বাংলাদেশ ডেমোগ্রাফিক এন্ড হেলথ সার্ভের বিভাগীয় সেমিনার অনুষ্ঠিত

”বাংলাদেশ ডেমোগ্রাফিক এন্ড হেলথ সার্ভে ২০১৪”-এর সিলেট বিভাগীয় অবহিতকরণ সেমিনার আজ বৃস্পতিবার নগরীর একটি অভিজাত হোটেল অনুষ্ঠিত হয়। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) এ সেমিনার আয়োজন করে।

সার্ভের ফলাফল থেকে দেখা যায়, বাংলাদেশে মা ও শিশু স্বাস্থ্য অগ্রগতির ধারা অব্যাহত রয়েছে। সিলেট এক্ষেত্রে অনেকটা পিছিয়ে আছে। তবে সিলেট বিভাগে গত এক দশকে মহিলা প্রতি গড় সন্তান সংখ্যা কমেছে ১.৩ জন। সিলেট বিভাগে বর্তমানে মহিলা প্রতি গড় সন্তান সংখ্যা ২.৯ জন, যা জাতীয় হারের চেয়ে প্রায় ১ সন্তান বেশি। সিলেট বিভাগে বর্তমানে ৪৮% দম্পতি পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করেন। গত ৩ বছরে এ বিভাগে আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের হার ৬% বৃদ্ধি পেয়ে ৪১% হয়েছে। তবে এখনো ১৮% দম্পতির পরিবার পরিকল্পনা সেবার চাহিদা অপূর্ণ রয়েছে।

গত ৩ বছরে সিলেট বিভাগে দক্ষ সেবাদানকারীর সহায়তায় প্রসবের হার মাত্র ৩% বৃদ্ধি পেয়ে ২৭% হয়েছে। জাতীয় পর্যায়ে দক্ষ প্রসব সেবা গ্রহণের হার ৪২%। মাতৃ স্বাস্থ্য সেবা ব্যবহারে সিলেট বিভাগ সবচেয়ে পিছিয়ে আছে। এ বিভাগে মাত্র ২০% মা বিশ^ স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী কমপক্ষে চারবার গর্ভকালীন সেবা গ্রহণ করছেন এবং প্রসবের দুই দিনের মধ্যে প্রসব পরবর্তী সেবা নিচ্ছেন মাত্র ২৩% মা।

অপুষ্টি আমাদের প্রধান জনস্বাস্থ্য সমস্যা। শিশু অপুষ্টি হ্রাসে জাতীয়ভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত ২০১৬ সালের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। বর্তমানে ৫ বছরের কম বয়সী ৩৬% শিশুর উচ্চতা বয়সের তুলনায় কম এবং ৩৩% শিশুর ওজন বয়সের তুলনায় কম। গত ৩ বছরে খর্বকায় শিশুর হার ৫% এবং কম ওজনের শিশুর হার ৩% হ্রাস পেয়েছে। সিলেট বিভাগে শিশু অপুষ্টির হার সবচেয়ে বেশি। এ বিভাগে ৫ বছরের কম বয়সী শিশুদের ৫০% খর্বকায় এবং ৪০%-এর ওজন বয়সের তুলনায় কম। গত ৩ বছরে সিলেট বিভাগে খর্বকায় শিশুদের হার অপরিবর্তিত রয়েছে।

নিপোর্টের পরিচালক (গবেষণা) মো: রফিকুল ইসলাম সরকার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিপোর্টের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান মো: হেলাল উদ্দিন, পরিচালক স্বাস্থ্য ডা: গৌর মণি সিনহা এবং সিলেটের উপ-পরিচালক পরিবার পরিকল্পনা ডা: লুৎফুন্নাহার জেসমিন।

সেমিনারে নিপোর্টের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি বলেন, স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতে সিলেট বিভাগের সাম্প্রতিক সাফল্য আশাব্যঞ্জক। এ সাফল্যকে এগিয়ে নেয়ার জন্য আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করা প্রয়োজন।

তিনি বলেন, ভৌগলিক প্রতিবন্ধকতার পাশাপাশি সিলেট ও চট্টগ্রাম বিভাগে ধর্মীয় প্রতিবন্ধকতাকেও জয় করতে হবে। তিনি বলেন, দেশে প্রতি তিনটির মধ্যে একটি শিশু অপুষ্টির শিকার হবে তা কাংখিত নয়। শিশুর খাদ্যাভ্যাস সম্পর্কে মা, পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের সচেতন করার বিষয়ে তিনি সবার সহযোগিতা কামনা করেন। সেমিনারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান মো: হেলাল উদ্দিন বলেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্ষেত্রে গত দশ বছরে সিলেট বিভাগে অনেক উন্নতি হয়েছে এবং উন্নতির আরও সম্ভাবনা রয়েছে। তিনি সকল পর্যায়ে পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে সমন্বিতভাবে ওয়ান-ষ্টপ সার্ভিস অর্থাৎ সকল সেবা প্রাপ্তি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে সিলেট বিভাগের পরিচালক স্বাস্থ্য ডা: গৌর মণি সিনহা বলেন, বিডিএইচএস সার্ভের তথ্য বিভাগীয় পর্যায়ে কার্যক্রম পরিচালনায় একটি মাইলফলক। কার্যক্রমের উন্নয়নের জন্য নিজেদের আত্ম-সমালোচনা প্রয়োজন। সামাজিক অংশগ্রহণ বৃদ্ধির মাধ্যমে প্রতিবন্ধকতা দূর করে কার্যক্রমকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে।

সেমিনারে সিলেটের উপ-পরিচালক পরিবার পরিকল্পনা ডা: লুৎফুন্নাহার জেসমিন বলেন, গত ৩ বছরে জাতীয়ভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতির ব্যবহার ১% বাড়লেও সিলেট বিভাগে বেড়েছে ৬%। তিনি এ সাফল্য এগিয়ে নেয়ার জন্য নতুন উদ্যমে কাজ করার জন্য আহক্ষান জানান।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যক্রমের জন্য সিলেট অঞ্চলের ভৌগলিক প্রতিবন্ধকতা প্রধান অন্তরায়। সেমিনারে সিলেট বিভাগে কর্মরত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের জেলা, উপজেলা ও মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ, এনজিও কর্মকর্তাগণ এবং মহিলা উপজেলা ভাইস চেয়ারম্যানগণ অংশগ্রহণ করেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন নিপোর্ট-এর তত্ত্বাবধানে ইউএসএইড/বাংলাদেশ-এর আর্থিক সহায়তায় এ সার্ভে পরিচালনা করা হয়। যুক্তরাষ্ট্রের আইসিএফ ইন্টারন্যাশনাল এ সার্ভের কাজে কারিগরি সহায়তা প্রদান করে।



আপনার মন্তব্য

আলোচিত