স্পোর্টস ডেস্ক

২২ আগস্ট, ২০২০ ১৩:২১

‘রাজীব গান্ধী খেলরত্ন’ পুরস্কার পেলেন রোহিত শর্মা

ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ পুরস্কার ‘রাজীব গান্ধী খেলরত্ন’ পেয়েছেন ওপেনার রোহিত শর্মা। ক্রীড়াঙ্গনে অসামান্য অবদানের জন্য ভারতের রাষ্ট্রপতি দিয়ে থাকেন সর্বোচ্চ এই পুরস্কারটি। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে খেলরত্নে ভূষিত হলেন রোহিত।

রোহিতের আগে ক্রিকেট থেকে খেলরত্ন জিতেছেন কেবল শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি।

করোনাভাইরাসের কারণে রাষ্ট্রপতি ভবনে ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা দেওয়া হয়নি, এর পরিবর্তে ভার্চুয়াল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পুরস্কারটি দেওয়া হবে। রোহিতের সঙ্গে এবার খেলরত্ন পেয়েছেন আরও চার অ্যাথলেট।

ভারতীয় ক্রিকেট দলের আরেক খেলোয়াড় ইশান্ত শর্মা পেয়েছেন অর্জুনা অ্যাওয়ার্ড। মহিলা ক্রিকেট দলের দীপ্তি শর্মাও একই সম্মাননায় ভূষিত হয়েছেন।

গত মে মাসে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) খেলরত্নের জন্য রোহিতকে মনোনয়ন দেয়। মূলত ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে এই ওপেনারের রান বড় ভূমিকা রেখেছে। গত বছর টেস্টে ওপেনার হিসেবে অভিষেক হওয়ার পর পুরোপুরি পাল্টে গেছে তার ক্রিকেটের লম্বা সংস্করণের গ্রাফ। ২০১৯ সালে খেলা ৫ টেস্টে রান ৫৫৬, গড় ৯২.৬৬! অন্যদিকে ওয়ানডে ক্রিকেটে ৫৭.৩০ গড়ে ১ হাজার ৪৯০ রান করে হয়েছেন বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক। যেখানে ইংল্যান্ড ও ওয়েলসের বিপক্ষে রয়েছে তার পাঁচ সেঞ্চুরির অনন্য কীর্তিও।

খেলরত্নে ভূষিত হওয়া এই ওপেনারকে অভিনন্দন জানিয়েছে বিসিসিআই। নিজেদের টুইটার অ্যাকাউন্টে সংস্থাটি জানিয়েছে, ‘ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেলরত্ন অ্যাওয়ার ২০২০ প্রাপ্তিতে রোহিত শর্মাকে অভিনন্দন। মাত্র চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে তিনি এই সম্মানে ভূষিত হলেন। আমরা গর্বিত হিটম্যান!’

আপনার মন্তব্য

আলোচিত