স্পোর্টস ডেস্ক

৩০ আগস্ট, ২০২০ ১৯:২০

মেসির বিপক্ষেই গেল লা লিগার বিবৃতি

লিওনেল মেসি বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেওয়ার পর একের পর এক ঝামেলা বাঁধছে। ৭০ কোটি ইউরোর রিলিজ ক্লজ নিয়ে আলোচনা শুরু হয়েছে। একপক্ষ বলছে রিলিজ ক্লজের শর্তের মেয়াদ শেষ, মেসি চাইলেই ক্লাব ছাড়তে পারবেন; অন্যপক্ষ এই রিলিজ ক্লজ অটুট হিসেবে টাকা পরিশোধের কথা বলছে। এনিয়ে আলোচনার সময়ে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ যা বলল সেটা বার্সেলোনার পক্ষেই গেছে। লা লিগা কর্তৃপক্ষ বলছে, মেসির রিলিজ ক্লজ ৭০ কোটি। এর এক টাকা (কিংবা ইউরো) কমেও নাকি বার্সেলোনার অনুমতি ছাড়া কারও পক্ষে মেসিকে নেওয়া সম্ভব নয়!

রোববার এক আনুষ্ঠানিক এক বিবৃতিতে লা লিগা নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে। মেসি ও বার্সেলোনার মধ্যকার চুক্তি পরীক্ষা করে তারা জানিয়েছে, মেসির চুক্তিতে একটি বাই আউট রিলিজ ক্লজ আছে এবং নিয়মানুযায়ী ক্লাবের অনুমতি ছাড়া যেতে চাইলে মেসিকে সেটা দিয়ে যেতে হবে।

বিজ্ঞাপন

লা লিগার বিবৃতিতে দুটি বিষয় উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো:
১. এখনো চুক্তি বলবৎ আছে এবং যদি মেসি চুক্তি বাতিল করে ক্লাব ছাড়তে চান সে ক্ষেত্রে রিলিজ ক্লজও উল্লেখ করা আছে। ১৯৮৫ সালের ২৬ জুন রাজকীয় আইনের ১৬ ধারা অনুযায়ী পেশাদার অ্যাথলেটদের চাকরির ক্ষেত্রে যে আইন করা হয়েছিল, সে আইন মেনেই এই চুক্তি করা হয়েছে।

২. নিয়মানুযায়ী এবং আগে এ ধরনের ঘটনার প্রেক্ষিতে লা লিগা খেলোয়াড়ের নাম ফেডারেশন থেকে প্রত্যাহার করবে না যতক্ষণ না ক্লজের সম্পূর্ণ টাকা খেলোয়াড় প্রদান করেন।

লা লিগার নিয়ম অনুযায়ী কোনো ক্লাব অন্য দল থেকে খেলোয়াড় কিনতে রিলিজ ক্লজ ব্যবহার করতে পারেন না। বরং সে খেলোয়াড় নিজের ক্লজের টাকার পুরোটা লা লিগার কাছে জমা দেন, অর্থাৎ বাই আউট ক্লজ। নেইমারের দলবদলের সময় যেমন পিএসজি ২২ মিলিয়ন ইউরো দিলেও সে অর্থটা লা লিগার কাছে খেলোয়াড়ের আইনজীবীরাই দিয়ে এসেছে। এখন যেহেতু মেসির ক্ষেত্রে কোন ক্লাবে যেতে চান সেটা স্পষ্ট নয়, সেক্ষেত্রে ক্লাব ছাড়তে চাইলে সেটা মেসিকেই দেওয়ার কথা বলছে লা লিগা।

আপনার মন্তব্য

আলোচিত