সিলেটটুডে ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০২০ ১২:৫৭

আগের ম্যাচের লজ্জ্বা কাটিয়ে দারুণ জয়ে সমতায় ভারত

আগেরদিনই জয় দেখতে পাচ্ছিল ভারত। চুতর্থ দিনের শুরুরভাগেই যে ভারতের মুখে হাসি ফুটবে, সেটা বোঝাই যাচ্ছিল। এ পথে কিছুটা অপেক্ষা বাড়িয়েছেন ক্যামেরন গ্রিন ও প্যাট কামিন্স। কিন্তু তাদের ব্যাটিং দৃঢ়তা অস্ট্রেলিয়াকে বড় হার থেকে বাঁচাতে পারেনি। মেলবোর্ন টেস্টে স্মরণীয় এক জয় তুলে নিয়েছে সফরকারী ভারত।

ব্যাটে-বলে শাসন করে চারদিনেই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে অজিঙ্কা রাহানের দল। ম্যাচটি ৮ উইকেটে জিতেছে ভারত। চার ম্যাচের টেস্ট সিরিজ এখন ১-১ সমতায়।

মেলবোর্নে ফেরার দারুণ গল্প লিখলো ভারত। আগের ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানের অস্বস্তিতে পড়া দলটি ম্যাচ হারে ৮ উইকেটে। পিছিয়ে থেকেই এই ম্যাচ খেলতে নামতে হয় ভারতকে। এই টেস্টে আবার ছিলেন না অধিনায়ক ও দলের অন্যতম ব্যাটিং কান্ডারি বিরাট কোহলি।

ছিলেন না নিয়মিত দুই পেসার ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। ম্যাচ চলাকালীন চোটে ছিটকে যান আরেক পেসার উমেশ যাদব। এ ছাড়া আগের ম্যাচে ৩৬ রানে অলআউট হওয়ার পর সমালোচনার ঝড় তো বইছিলই। এমন অবস্থায় ঘুরে দাঁড়ানো ভারতের জন্য ছিল কঠিন পরীক্ষার।

এই পরীক্ষায় লেটার মার্ক নিয়েই পাস করলো কোহলিবিহীন ভারত। ধ্বংসস্তুপ থেকে ঘুরে দাঁড়িয়ে দুর্দোন্ড প্রতাপই দেখালো ক্রিকেটের এই পরাশক্তি। যেখানে যোগ্য নেতার মতো খেললেন ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্বে থাকা রাহানে। প্রথম ইনিসে ১১২ রান করা ডানহাতি এই ব্যাটসম্যানই দ্বিতীয় ইনিংসে শেষ রানটি নিয়ে দলের জয় নিশ্চিত করেন। প্রথম ইনিংসের দারুণ ব্যাটিংয়ে ম্যাচসেরার পুরস্কার উঠেছে রাহানের ঝুলিতে।

জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিনের দারুণ বোলিংয়ে প্রথম ইনিং ১৯৫ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। জবাবে ৩২৬ রান তোলা ভারত প্রথম ইনিংসেই ১৩১ রানের লিড পায় ভারত। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ২০০ রানে থামলে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৭০ রান।

এই রান তাড়া করতে নেমে ২টি উইকেট হারায় ভারত। মায়াঙ্ক আগারওয়াল ৫ ও চেতেশ্বর পূজারা ৩ রান করে বিদায় নেন। জয় তুলে নেওয়ার কাজটি করেছেন ওপেনার শুভমান গিল ও অজিঙ্কা রাহানে। শুভমান ৩৫ ও রাহানে ২৭ রানে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ার দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স একটি করে উইকেট নেন।

আপনার মন্তব্য

আলোচিত