স্পোর্টস ডেস্ক

১৪ জানুয়ারি, ২০২১ ১৭:১০

একযুগের কোচিং ক্যারিয়ারে পচেত্তিনোর প্রথম শিরোপা জয়

ফুটবলার হিসেবে খেলেছেন আর্জেন্টিনা দলে। অবসরের পর স্প্যানিশ লিগের দল এস্পানিওলের হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন। ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত থেকেছিলেন সেখানে, কিন্তু দলকে সাফল্য এনে দিতে পারেননি। এরপর গেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের দল সাউদাম্পটনে। এরপর সেখান থেকে টটেনহাম হটস্পার। কোথাও জিততে পারেননি কোনো শিরোপা। ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিন্স লিগের ফাইনালে শিরোপা হাতছাড়া হয়েছিল তার টটেনহামের কোচ হিসেবে। স্পারদের হয়ে ২০১৪-১৫ মৌসুমে লিগ কাপের ফাইনালে উঠেও ফিরতে হয়েছিল তাকে খালি হাতে।

মাউরিসিও পচেত্তিনো, কোচিং ক্যারিয়ারের একযুগ পর জিতেছেন প্রথম শিরোপা। পিএসজির কোচ হয়ে আসার তৃতীয় ম্যাচেই জিতলেন তিনি প্রথম শিরোপা। বুধবার রাতে নেইমার ও মাউরো ইকার্দির গোলে অলিম্পিক মার্সেইকে ২-১ ব্যবধানে হারিয়ে ট্রফি ডু চ্যাম্পিয়ন্সের শিরোপা জিতেছে পিএসজি।

ট্রফি ডু চ্যাম্পিয়নস, যেটিকে ইউরোপের অন্যান্য দেশে ‘সুপার কাপ’ বলা হয়। শিরোপা নির্ধারণী ম্যাচটি হয় লিগ ওয়ানের চ্যাম্পিয়ন বনাম ফরাসি কাপের চ্যাম্পিয়নের। কিন্তু গত মৌসুম যেহেতু লিগ ও কাপ দুটোই জিতেছে পিএসজি, তাই দ্বিতীয় দল হিসেবে মার্সেই লড়াইয়ে সুযোগ পায় লিগ ওয়ানের রানার্স-আপ হিসেবে।

বুধবার রাতের ট্রফি ডু চ্যাম্পিয়নসে আধিপত্য বিস্তার করে শিরোপা উদযাপন করেছেন পিএসজি। শুরু থেকেই খেলেছে আক্রমণাত্মক ফুটবল, তবে গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৩৯ মিনিট পর্যন্ত। যখন ইকার্দির দূর পাল্লার শট জালে জড়ালে এগিয়ে যায় ফরাসি চ্যাম্পিয়নরা।

এরপর চোট কাটিয়ে প্রায় একমাস পর মাঠে ফিরে পেনাল্টি থেকে নেইমার স্কোরশিটে নাম তুললে জয়ের সুবাস পেতে থাকে প্যারিসের ক্লাবটি। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার মিনিট খানেক আগে দিমিত্রি পায়েত জাল খুঁজে পেলে ম্যাচে ফেরে টান টান উত্তেজনা। যদিও কোনও বিপদ ছাড়া যোগ্য দল হিসেবেই প্রতিযোগিতাটির টানা অষ্টম শিরোপা জিতেছে পিএসজি। একই সঙ্গে পচেত্তিনোর ক্যারিয়ারে যোগ হলো প্রথম শিরোপা।

আপনার মন্তব্য

আলোচিত