স্পোর্টস ডেস্ক

২৩ মে, ২০২১ ১৭:৩৬

তিন অর্ধশতে বাংলাদেশের সংগ্রহ ২৫৭

শ্রীলঙ্কাকে প্রথম ওয়ানডেতে ২৫৮ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ ৬ উইকেটে ২৫৭ রান সংগ্রহ করে।

দলের হয়ে সর্বোচ্চ ৮৪ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া ফিফটির স্বাদ পেয়েছেন অধিনায়ক তামিম ইকবাল (৫২) ও মাহমুদউল্লাহ রিয়াদ (৫৪) । তিন অভিজ্ঞ ক্রিকেটারের ব্যাটে লড়াকু সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। বোলাররা এ পুঁজি নিয়ে দলকে জয় এনে দিতে পারেন কিনা সেটাই দেখার।

উইকেট ছিল মন্থর। বল ব্যাটে আসছিল থেমে থেমে। এমন উইকেটে শট খেলা বেশ কঠিন। সঙ্গে শ্রীলঙ্কার বোলিংও ছিল নিয়ন্ত্রিত। বোলাররা সঠিক লাইন ও লেন্থ ঠিক রেখে ধারাবাহিক বোলিং করেছেন। ফলে বাংলাদেশের ব্যাটসম্যানরা চাইলেও হাত খুলে শট খেলতে পারেননি। পুরো ইনিংসে বাউন্ডারি ছিল ১৯টি। হাওয়ায় ভাসিয়ে বল মাঠের বাইরে গেছে তিনবার। 

ইনিংসের শুরুতেই হোঁচট। দ্বিতীয় ওভারে পেসার চামিরার বলে আলগা শটে প্রথম স্লিপে ক্যাচ দেন লিটন (০) । দলে ফেরা সাকিব দারুণ কভার ড্রাইভে খুলেন রানের খাতা। কিন্তু মন্থর উইকেটে রান পেতে বেগ পেতে হচ্ছিল তাকে। ভিন্ন কিছু করার চেষ্টায় অফস্পিনার গুনাথিলাকাকে এগিয়ে এসে মিড অন দিয়ে উড়াতে চেয়েছিলেন। ওই শটে বিপদ ডেকে এনে সাকিব আউট হন ১৫ রানে। দ্বিতীয় উইকেটে তামিম ও সাকিবের জুটিতে আসে ৩৮ রান।

এরপর দলের হাল ধরেন তামিম ও মুশফিক। তাদের ৬৫ বলে ৫৬ রানের ইনিংসে অতিথিদের পাল্টা জবাব দেয় বাংলাদেশ। কিন্তু ২৩তম ওভারের শেষ দুই বলে দুই উইকেট হারিয়ে আবার ব্যাকফুটে বাংলাদেশ। ক্যারিয়ারের ৫২তম ফিফটি পাওয়া তামিম স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার বল ফুলটস বানিয়ে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন। শ্রীলঙ্কার আবেদনে সাড়া দিয়ে আম্পায়ার মাসুদুর রহমান বাংলাদেশের অধিনায়ককে আউট হন ৫২ রানে। সিদ্ধান্ত চ্যালেঞ্জ জানিয়ে তামিম রিভিউ নিয়েছিলেন। তাতে কাজ হয়নি। ৭০ বলে ৬ চার ও ১ ছক্কায় তামিম ফেরেন সাজঘরে। নতুন ব্যাটসম্যান মিথুন প্রথম বলেই আউট। অফস্টাম্পের বাইরের বল স্কুপ করতে গিয়ে এলবিডব্লিউ হন। তিনিও রিভিউ নিয়ে মাসুদুর রহমানের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান। কিন্তু ফল পক্ষে আসেনি। ক্যারিয়ারের প্রথম গোল্ডেন ডাকে শেষ তার ইনিংস।

৯৯ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশকে পঞ্চম উইকেটে টেনে তোলেন মুশফিক ও মাহমুদউল্লাহ। তাদের ১২২ বলে ১০৯ রানের জুটিতে বাংলাদেশ পায় লড়াইয়ের পুঁজি। এ সময়ে মুশফিক ফিফটি তুলে শতকের দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু তার ইনিংস আটকে যায় ৮৪ রানে। লাকশান সান্দাকানকে রিভার্স সুইপ করতে গিয়ে ক্যাচ দেন পয়েন্টে। ৮৭ বলে ৪ চার ও ১ ছক্কায় শেষ তার ইনিংস। সঙ্গী বিদায়ের পর মাহমুদউল্লাহ ফিফটি তুলে নিলেও ইনিংস বড় করতে পারেননি। ধনাঞ্জয়া ডি সিলভাকে উড়াতে গিয়ে ক্যাচ দেন ৫৪ রানে। ৭৬ বলে ২ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান মাহমুদউল্লাহ।

সপ্তম উইকেটে আফিফ হোসেন ও সাইফ উদ্দিনের ১৭ বলে ২৭ রানের জুটিতে বাংলাদেশের রান আড়াইশ পেরিয়ে যায় আফিফ ২২ বলে ২৭ ও সাইফ উদ্দিন ৯ বলে ১৩ রান করেন। ধনাঞ্জয়া ডি সিলভা ৪৫ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার। ১ উইকেট করে পেয়েছেন চামেরা, গুনাথিলাকা ও সান্দাকান।

আপনার মন্তব্য

আলোচিত