স্পোর্টস ডেস্ক

২৪ জুন, ২০২১ ০২:০৮

পেনাল্টি মিস, আত্মঘাতী গোল আর গোল উৎসব স্পেনের

পেনাল্টি মিস, দুই আত্মঘাতী গোল আর গোল উৎসব; সবটাই ছিল স্লোভাকিয়া আর স্পেনের মধ্যকার ম্যাচে। প্রথম দুই ম্যাচে দুই ড্রয়ের পর গোল উৎসব করেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে লুইস এনরিকের স্পেন।

বুধবার রাতে সেভিয়ার লা কার্তুহায় ‘ই’ গ্রুপের শেষ রাউন্ডে ৫-০ গোলে জিতেছে স্পেন। স্লোভাকিয়ার শুরু ও শেষের দুই আত্মঘাতী গোলের মাঝে জালে বল পাঠান এমেরিক লাপোর্ত, পাবলো সারাবিয়া ও ফেররান তরেস। একই সময়ে শুরু অন্য ম্যাচে পোল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে শীর্ষে সুইডেন। তাদের পয়েন্ট ৭। প্রথম দুই ম্যাচে ড্র করা স্পেন ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ।

শুরুতে ম্যাচে এগিয়ে যাওয়ার সুযোগ পাওয়া আলভারো মোরাতা পেনাল্টি মিস করলেন। ডি-বক্সে কোকে ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। জুভেন্টাসের এই ফরোয়ার্ডের শট ডান দিকে ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক মার্তিন দুবব্রাউকা। ইউরোয় এই নিয়ে ১২টি পেনাল্টি পেয়ে সাতটিতেই গোল করতে ব্যর্থ হলো স্প্যানিশরা।

দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডের বিপক্ষে ১-১ ড্র ম্যাচেও পেনাল্টি মিস করেছিল দলটি, ব্যর্থ হয়েছিলেন জেরার্দ মরেনো। ইউরোর ইতিহাসে (টাইব্রেকার বাদে) প্রথম দল হিসেবে গ্রুপ পর্বে দুটি এবং নেদারল্যান্ডসের পর দ্বিতীয় দল হিসেবে আসরে দুটি পেনাল্টি মিস করল স্পেন। ২০০০ ইউরোয় দুটি স্পট কিকে গোল করতে ব্যর্থ হয়েছিল ডাচরা।

এরপরই দুবব্রাউকার আত্মঘাতী গোল। প্রায় ২৫ গজ দূর থেকে সারাবিয়ার জোরালো শট ক্রসবারে লেগে ওপরে উঠে যায়। নেমে আসা বল ধরার বদলে পাঞ্চ করে ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠাতে চেয়েছিলেন তিনি। কিন্তু টাইমিংয়ে ভুল হওয়ায়বল চলে যায় জালে। ইউরোর ইতিহাসে প্রথম গোলরক্ষক হিসেবে একই ম্যাচে পেনাল্টি সেভ ও আত্মঘাতী গোল করলেন দুবব্রাউকা।

বিরতির ঠিক আগে ব্যবধান দ্বিগুণ করেন লাপোর্ত।

দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে বাঁ থেকে জর্দি আলবার পাস ডি-বক্সে মাঝ বরাবর পেয়ে নিখুঁত শটে ব্যবধান আরও বাড়ান সারাবিয়া। ৬৭তম মিনিটে আগের গোলদাতার ছয় গজ বক্সে বাড়ানো বল দারুণ ফ্লিকে স্কোরলাইন ৪-০ করেন তরেস। আগের মিনিটে মোরাতার বদলি নেমে এটাই ছিল বলে তার প্রথম ছোঁয়া।

৭১তম মিনিটে জটলার মধ্যে গোলমুখে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে ঠেলে দেন সফরকারী মিডফিল্ডার কুচকা। বাকি সময়েও চাপ ধরে রেখে আত্মবিশ্বাস ফিরে পাওয়া জয়ের আনন্দে মাঠ ছাড়ে স্পেন।

আগামী সোমবার কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে তিনবারের চ্যাম্পিয়ন স্পেন।

আপনার মন্তব্য

আলোচিত