স্পোর্টস ডেস্ক

০৮ জুলাই, ২০২১ ১৫:৩৯

ফিরেই মাহমুদউল্লাহর দারুণ সেঞ্চুরি, তাসকিনের প্রথম ফিফটি

গত বছর বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে নিজের ৪৯তম টেস্ট খেলেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু নিজের ৫০তম টেস্ট খেলতে অপেক্ষা করেছেন দীর্ঘ ১৬ মাস।

পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে সাফল্য না পাওয়ায় টেস্ট দল থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। ‍এমনকি লাল বলের কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ দেওয়া হয় তাকে। অথচ সেই মাহমুদউল্লাহই জিম্বাবুয়ের বিপক্ষে দলকে খাঁদ থেকে টেনে তুলেছেন। করেছেন নিজের ক্যারিয়ারের পঞ্চম টেস্ট শতক। তার ব্যাটে চড়ে বাংলাদেশ ছুটছে দুর্বার গতিতে।

জিম্বাবুয়ের স্পিনার রয় কাইয়াকে পরপর দুই চারে ৯৫ থেকে সেঞ্চুরিতে পৌঁছান মাহমুদউল্লাহ। ১৯৫ বলে ১১টি চার ও একটি ছয়ের মারে শতক পূর্ণ করেন এই তারকা ব্যাটসম্যান। এটি সাদা পোশাকের তার পঞ্চম শতরান।  রিয়াদের সঙ্গে তাসকিনের ব্যাটে বাংলাদেশ ১ম ইনিংসে পেরিয়েছে চারশ রান।

আর অভিজ্ঞ এই ডানহাতিকে যোগ্য সঙ্গ দিচ্ছেন তাসকিন আহমেদ। এরইমধ্যে তাসকিন দেখা পেয়ে গেছেন প্রথম টেস্ট ফিফটির। মাত্র ৬৯ বলে ৮ চারে সাজানো তার ইনিংস। মাহমুদউল্লাহ ও তাসকিনের ৯ম উইকেট জুটিতে এরইমধ্যে উঠেছে ১২৭ রান, তাও মাত্র ১৪৬ বলে। অর্থাৎ দুজনে রান তুলছেন ওয়ানডে স্টাইলে।

এর আগে গতকাল বুধবার হারারে স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে অনুষ্ঠিত টেস্টের প্রথম দিনে বাংলাদেশ ৮ উইকেটে ২৯৪ রান তোলে। ৫৪ রানে অপরাজিত ছিলেন 'সাইলেন্ট কিলার' মাহমুদউল্লাহ। আর তাসকিন অপরাজিত ছিলেন ১৩ রানে।  

প্রথম দিনে সেরা স্কোরার ছিলেন লিটন দাস। দুঃখজনকভাবে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে ৫ রান দূরে থাকতে তিনি আউট হয়ে যান। লিটনের ১৪৭ বলে ১৩ চারে ৯৫ রানের ইনিংস থামে ডোনাল্ড ত্রিপানোর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছে।

টেস্ট অধিনায়ক মুমিনুল হকও তিন অংকের মোটামুটি কাছে চলে গিয়েছিলেন। তিনিও ৯২ বলে ৭০ রান করেন। বাউন্ডারি মারেন ১৩টি। এছাড়া সাইফ (০), সাদমান (২৩), শান্ত (২), মুশফিক (১১), সাকিব (৩), মিরাজ (০)- কেউই মাথা তুলে দাঁড়াতে পারেননি।  


আপনার মন্তব্য

আলোচিত