নিজস্ব প্রতিবেদক:

০৩ আগস্ট, ২০২১ ২২:৪২

দুর্দান্ত বোলিংয়ে ম্যাচসেরা সিলেটের নাসুম

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে দারুণ বোলিংয়ের নায়ক সিলেটের নাসুম আহমেদ ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন। তিনি দলের পক্ষে ১৯ রানে নিয়েছেন ৪ উইকেট। যার ফলে স্টার্ক-মার্শদের ২৩ রানে হারিয়ে দুর্দান্ত জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।

বাঁহাতি স্পিনার নাসুম শুধু ম্যাচ সেরাই হননি। ভেঙেছেন সাকিবের রেকর্ড। এরআগে ৪ টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সেরা বোলিং ছিল সাকিবের। ২০১৬ সালে বেঙ্গালুরুতে ২৭ রানে ৩ উইকেট নিয়েছিলেন সাকিব। আজ ১৯ রানে ৪ উইকেট নিয়ে সে রেকর্ড ভাঙলেন নাসুম।

টাইগারদের আমন্ত্রণে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই বাংলাদেশের কাছে ধরাশায়ী হয় অস্ট্রেলিয়া। এর আগে এত কম রানের সম্বল নিয়ে টি-টোয়েন্টিতে জেতেনি বাংলাদেশ। এই জয়ে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হারালো বাংলাদেশ।

এরআগে চার বারের দেখায় প্রতিবারই হেরেছিল বাংলাদেশ। প্রতিটি ম্যাচই হয়েছিল দেশের বাইরে। এবার দেশের মাটিতে অজিদের বিপক্ষে প্রথমবার নেমেই সফল হলো বাংলাদেশ। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩১ রান। বাংলাদেশের ১৩১ রানের জবাব দিতে নেমে ২০ ওভারে ১০৮ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। স্বাগতিকরা জয় পায় ২৩ রানের।

অল্প রানের পুঁজি নিয়েও ইনিংসের শুরুতেই অস্ট্রেলিয়ার উপর চড়াও হন নাসুম, মেহেদী ও সাকিব। বাংলাদেশের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙ্গে পরে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। বল হাতে অজি শিবিরে প্রথম আঘাত হানে মেহেদী। অ্যালেক্স ক্যারিকে সরাসরি বোল্ড করে প্যাভিলিয়নে পাঠায় তিনি। স্কোর বোর্ডে কোন রানই যোগ করতে পারেনি এই ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়া শিবিরে দ্বিতীয় আঘাত হানে নাসুম আহমেদ। তার শিকার অ্যালেক্স ক্যারি। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করে ৯ রান। দুই বোলার যখন বোলিংয়ে এসে উইকেটের দেখা পেলেন এরপর বল হাতে আসেন সাকিব আল হাসান। এবার নিজের প্রথম বলেই বোল্ড করেন ময়েসেজ হেনড্রিকসকে। বাঁহাতি এই স্পিনারের বল সুইপ করতে গিয়ে নিজেই টেনে নিয়ে উইকেট হারান হেনড্রিকস। ১১ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অস্ট্রেলিয়া।

সেখান থেকে মিচেল মার্শকে নিয়ে দারুণ এক জুঁটি গড়ে চাপ কাটানোর চেষ্টায় ছিল অধিনায়ক ম্যাথু ওয়েড-মিচেল মার্শ। ঝুঁকিপূর্ণ শট না খেলে একটু একটু করে এগিয়ে যেতে থাকেন তারা। শেষ পর্যন্ত তাদের ৪৫ বলে ৩৮ রানের জুটি ভেঙেছেন নাসুম।

এরপর আরও একটি উইকেট শিকার করলেন নাসুম আহমেদ। ইনিংসের ১৪ ওভারের দ্বিতীয় বলে শর্ট ফাইনে খেলার চেষ্টা করেছিলেন; কিন্তু তার পা ভেঙে দেয় স্ট্যাম্প। আউট হওয়ার আগে অ্যাগারের ব্যাট থেকে আসে ১২ বলে ৭ রান। এটি নাসুমের তৃতীয় উইকেট। আর আগে জস ফিলিপে ও ম্যাথু ওয়েডকে সাজঘরে ফেরন তিনি। তিন উইকেট পাওয়া নাসুম আবারো আঘাত হানে অজি শিবিরে।

টপ অর্ডারদের ব্যর্থতার দিনে টাইগারদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন মিচেল মার্শ, তাকে ফিরিয়ে উল্লাসে ভাসেন নাসুম আহমেদ। আউট হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন ৪৫ বলে ৪৫ রান। শেষ দিকে আর কেউই উইকেটে দারতে পারেনি যার ফলে হার দিয়েই টি-টোয়েন্টি সিরিজ শুরু অজিদের।

আপনার মন্তব্য

আলোচিত