সিলেটটুডে ডেস্ক

১৭ নভেম্বর, ২০২১ ১৪:০০

আর্জেন্টিনাকে হারিয়ে ‘প্রতিশোধ’ নেওয়া হলো না ব্রাজিলের

আর্জেন্টিনার সান হুয়ানে ব্রাজিলের বিপক্ষে সুপার ক্লাসিকোতে বাংলাদেশ সময় বুধবার ভোরে শুরু হওয়া বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। এ ম্যাচে ব্রাজিল পারেনি চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠ থেকে জয় ছিনিয়ে নিয়ে প্রতিশোধ নিতে।

এই ম্যাচ জিতলে সরাসরি আজই কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হতো আর্জেন্টিনার। যদিও শেষ পর্যন্ত মেসি-ডি মারিয়ারা সেই সুযোগ কাজে লাগাতে পারেনি। তবে অন্য ম্যাচে ইকুয়েডরের সাথে ও চিলির হার আর্জেন্টিনার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। অন্যদিকে

ম্যাচে দুই দলই তৈরি করতে পারেনি তেমন কোনো সুযোগ। হয়েছে কেবল ফাউলের পর ফাউলে ফুটবলের সৌন্দর্য্য নষ্ট। কিছু সুযোগ তৈরি হলেও তা ফিনিশিংয়ের অভাবে বাড়িয়েছে কেবল হতাশা।

শুরু থেকে দুইদলই অবশ্য গোলের জন্য মরিয়া ছিল। ১৭ মিনিটের মাথায় প্রথম সুযোগ তৈরি করে ব্রাজিলই কিন্তু তবে ডি-বক্সের মুখ থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ভিনিসিয়াস জুনিয়র। ২৪তম মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়ার পাস পেয়ে ডি বক্সের বাইরে থেকে মেসির নেওয়া শট ঠেকান ডিফেন্ডার দানিলো। ছয় মিনিট পর পেনাল্টি স্পটের কাছ থেকে লাউটারো মার্টিনেজের শটও রুখে দেয় ব্রাজিলের রক্ষণ।

ম্যাচের সময় তখন আধা ঘণ্টা পেরিয়ে আরো তিন মিনিট। ব্রাজিলের ডি বক্সের সামনে ফাউলের শিকার লিওনেল মেসি গড়াগড়ি খাচ্ছেন কিন্তু রেফারি সেদিকে ভ্রুক্ষেপই করলেন না। এসময় স্বাগতিকরা কিছুটা তেড়েফুঁড়ে উঠলেও রেফারি বাজাননি ফাউলের বাঁশি। এরপরে যেন প্রতিশোধ নিল আর্জেন্টাইন শিবির। মিনিট কয়েক পরেই রাফিনহাকে হাত দিয়ে আঘাত করেন নিকোলাস ওটামেন্ডি। এতেই রাফিনহার মুখ থেকে রক্ত ঝরতে দেখা যায়। ডি বক্সের ভেতর এই ফাউলের জন্য ব্রাজিলের ফুটবলাররা পেনাল্টির আবেদন করলেও রেফারি তা খারিজ করে দেন।

প্রথমার্ধের শেষ দিকে এসে রদ্রিগো ডি পলের জোরালো এক শট রুখে দেন অ্যালিসন বেকার। প্রথমার্ধ শেষ হয় এভাবেই দুই পক্ষের সুযোগ মিসের মহড়ায়।

বিরতির পর ফিরেও বদলায়নি ম্যাচের ভাগ্য। ৬০তম মিনিটে ভাগ্যের ফেরে গোলবঞ্চিত হয় ব্রাজিল। ডি বক্সের বাইরে থেকে মিডফিল্ডার ফ্রেডের শট ক্রসবারে বাধা পায়। ১০ মিনিট পর ডি বক্সে ফাঁকায় বল পেয়ে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন ভিনিসিয়াস। শেষ দিকে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি দুই দলের কেউই। এতেই সুপার ক্লাসিকো শেষ হয়ে গোলশূন্যতে।

গোটা ম্যাচের ৫৬ শতাংশ বল দখলে রাখে স্বাগতিক আর্জেন্টিনা। আর এই সময়ে তারা তৈরি করতে পারে মাত্র ৬টি সুযোগ। গোল বরাবর শট নিতে পারে ৯টি। অবশ্য ব্রাজিলও ওই ৯টিই শট নিতে পেরেছিল। আর্জেন্টিনার চেয়ে গোলের সুযোগ কম তৈরি করেছে ভিনিসিয়াস-রাফিনহারা।

আপনার মন্তব্য

আলোচিত